সৌরজগতে রহস্যময় নতুন গ্রহাণুর আবির্ভাব!

বিজ্ঞান জগৎ October 29, 2017 1,482
সৌরজগতে রহস্যময় নতুন গ্রহাণুর আবির্ভাব!

গ্রহাণু হল প্রধানত পাথর দ্বারা গঠিত বস্তু যা তারাকে কেন্দ্র করে আবর্তন করে। আমাদের সৌরজগতে গ্রহাণুগুলো ক্ষুদ্র গ্রহ (Minor planet অথবা Planetoid) নামক শ্রেণীর সবচেয়ে পরিচিত বস্তু।


এরা ছোট আকারের গ্রহ যেমন বুধের চেয়েও ছোট। সম্প্রতি এমনই একটি রহস্যময় গ্রহাণুর দেখা মিলল সৌরজগতে। গবেষকদের দূরবীক্ষণ যন্ত্রে ধরা পড়েছে এটি।


মার্কিন মহাকাশ বিজ্ঞানীরা মনে করছেন, কোনও এক অন্য ছায়াপথ থেকে এসে পৌঁছেছে ওই গ্রহাণুর মত বস্তুটি। । এটাই প্রথম মহাকাশের অতিথি, যা পৃথিবী থেকে দেখা যাচ্ছে। রহস্যময় ওই বস্তুটির নাম দেওয়া হয়েছে A/2017 U1, চলতি মাসের শুরুতে এটি আবিষ্কার করা হয়েছে। হাওয়াই ইউনিভার্সিটি থেকে উচ্চমানের এক বিশেষ টেলিস্কোপে ধরা পড়েছে সেই দৃশ্য।


ক্যালিফোর্নিয়ার মহাকাশ গবেষণা কেন্দ্রের কর্ণধার পল কোডাস বলেন, এমন একটি বিষয়ের জন্য আমরা দীর্ঘদিন ধরে অপেক্ষা করছিলাম।


অনেক আগেই এটা জানা গিয়েছিল যে, এরকম একটা জিনিসের অস্তিত্ব রয়েছে। নক্ষত্রের মধ্যে ঘুরে বেড়াচ্ছে এই ধরনের গ্রহাণু যা মাঝে মধ্যে সৌরজগতের মধ্যেও চলাফেরা করে। কিন্তু এই প্রথম টেলিস্কোপে ধরা পড়ল এটি।


গত ২ সেপ্টেম্বরে এটি মঙ্গলের কক্ষপথ পার করে। ১৪ অক্টোবর এটি পৃথিবীর সবথেকে কাছে আসে। মাত্র ১৫ মিলিয়ন মাইল দূরে ছিল এটি। তবে এর গতি অত্যন্ত বেশি। গবেষকেরা খতিয়ে দেখছেন, কোথা থেকে এসেছে এটি।