রূপচর্চায় কমলা

রূপচর্চা/বিউটি-টিপস October 26, 2017 666
রূপচর্চায় কমলা

কমলা দিয়ে নানানভাবেই রূপচর্চা করা যায়। শুধু খোসা নয়, কমলার শাঁস ও রস ব্রণ ও বলিরেখা দূর করতে খুবই কর্যকর। শুধু জানতে হবে সঠিক নিয়ম। তবে আর দেরি না করে চলুন জেনে নেই কমলা দিয়ে রূপচর্চার কয়েকটি কৌশল সম্পর্কে।


১. ব্রণ কমাতে কমলার খোসা

কমলার খোসা ছাড়িয়ে তা রোদে দুএকদিন শুকিয়ে নিন। খোসাগুলো শুকিয়ে গেলে তার সঙ্গে ওটমিলের গুঁড়া ও মধু মিশিয়ে রেফ্রিজারেইটরে সংরক্ষণ করুন। এভাবে এক সপ্তাহ সংরক্ষণ করতে পারবেন। চাইলে ব্রণ ও ব্ল্যাকহেডস থেকে মুক্তি পেতে এটা স্ক্রাবার হিসেবেও ব্যবহার করা যায়। মিশ্রণটি মুখে লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করতে পারেন অথবা কেবল স্ক্রাব করে হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে পারেন।


২. রোদপোড়া সারাতে

এক্ষেত্রে ‘অরেঞ্জ আইস প্যাক’ ব্যবহার করতে পারেন। এজন্য বরফের ট্রে’তে কমলার রস ঢেলে রেফ্রিজারেইটরে রেখে বরফ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। এরপর বরফের কিউবটি মুখে ঘষুন। এতে আরাম অনুভব করবেন এবং ত্বকে রোদপোড়াভাব দূর হবে।


৩. বলিরেখা কমায়

কমলায় উচ্চ মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এটা ভিটামিন সি’য়ের ভালো উৎস। অ্যান্টিঅক্সিডেন্ট বয়সের ছাপের বিরুদ্ধে কাজ করে বলিরেখা পড়া থেকে রক্ষা করে। তাজা কমলার রস নিয়ে তা সারা মুখে মাখুন। ৩০ মিনিট অপেক্ষা করার পর ঠাণ্ডা পানি দিয়ে তা ধুয়ে ফেলুন।


৪. মসৃণ ও উজ্জ্বল ত্বক

কমলার রস ও মধুর সঙ্গে ময়দা মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। মিশ্রণটি মুখ ও গলায় লাগিয়ে ১০ মিনিট পর হাতে সামান্য পানি নিয়ে তা মুখে স্ক্রাব করুন। পাঁচ মিনিট অপেক্ষা করে হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন।