এই সময়ে ছেলেদের চুলের যত্ন

রূপচর্চা/বিউটি-টিপস October 24, 2017 841
এই সময়ে ছেলেদের চুলের যত্ন

সুন্দর চুল ছেলেদের ফ্যাশন ও সৌন্দর্যের একটি গুরুত্বপূর্ণ অংশ। মাথায় খুশকি, চুল ভাঙা, রুক্ষ ও চিটচিটে হয়ে যাওয়া চুলের সাধারণ সমস্যা। সাধারণত হঠাৎ করে ঋতু পরিবর্তনের সময় ত্বকের সহনশীলতা বদলে যায় ফলে এই সব সমস্যাগুলো হয়ে থাকে। তাই খুশকিমুক্ত চুলের যত্ন জন্য যত্ন নেয়া প্রয়োজন। খুশকির জন্য কার্যকরী টোটকা হল লেবু ও পেঁয়াজের রস এক করে চুলে ম্যাসাজ করা।


চুলে খুশকি দূর করার জন্য মাথায় গরম তেল ম্যাসাজ করাটাও বেশ উপকারী। প্রতিদিন চুলে শ্যাম্পু ব্যবহার না করে সপ্তাহে দুবার চুলে শ্যাম্পু ব্যবহার করা ভালো। তবে খুশকির সমস্যা বেশি হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।


এই সময়ে অনেকেরই চুল রুক্ষ হয়ে যায় এবং চুলে এক ধরনের চিটচিটে ভাব চলে আসে। এর ফলে অনেক সময় চুলের আগা ফেটে যায়। তাই এই সমস্যা থেকে মুক্তি পেতে রাতে ঘুমাতে যাওয়ার আগে চুলে নারিকেল তেল বা অলিভ অয়েল গরম করে ম্যাসাজ করে নিতে পারেন। একটি স্টিলের বাটিতে নারিকেল তেল অথবা অলিভ অয়েল নিয়ে। এবার একটা কাঁচা আমলকি কেটে এর সাথে মিশিয়ে নিতে হবে। এবার এটাকে চুলার উপর একটা কাপড় দিয়ে ধরে কিছুক্ষণ গরম করে নিয়ে। কিছুক্ষণ রেখে দিয়ে কুসুম গরম থাকতে চুলের আগায় ও গোড়ায় ভালো করে আঙুল দিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে তেল ম্যাসাজ করতে হবে।


মনে রাখবেন, কখনোই খুব গরম তেল চুলে লাগাবেন না। এতে চুল পরে যেতে পারে। সারা রাত চুলে তেলের উপস্থিতিতে চুলের রুক্ষ ভাব কেটে যাবে এবং চুল হয়ে উঠবে ঝলমলে উজ্জ্বল।