আসুসের নতুন দুই ল্যাপটপ

কম্পিউটার রিভিউ September 20, 2017 1,236
আসুসের নতুন দুই ল্যাপটপ

তাইওয়ানের প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান আসুস জেনবুক সিরিজের নতুন ল্যাপটপ ভারতের বাজারে ছাড়তে যাচ্ছে। শুরুতেই প্রিমিয়াম সিরিজের দুইটি ল্যাপটপ পাওয়া যাবে। এগুলোর মডেল জেনবুক ইউএক্স৪৩০ইউএ এবং ইউএক্স৪৩০ইউকিউ। ল্যাপটপ দুইটির দাম যথাক্রমে ৭৪ হাজার ৯৯০ রুপি এবং ৯৩ হাজার ৯৯০ রুপি।


আসুস জেনবুক ইউএক্স৪৩০ইউএ ল্যাপটপটি পাওয়া যাবে রয়েল ব্লু, রোজ গোল্ড, কোয়ার্টজ গ্রে এবং শিমার গোল্ড কালারে। এটি উইন্ডোজ ১০ হোম এবং প্রো ভার্সনে পাওয়া যাবে।


গ্রাহকরা ডিভাইসটি তিনটি প্রসেসর ও র‌্যাম ভার্সনে কিনতে পারবেন। এগুলো হবে কোর আই থ্রি, কোর আই ফাইভ এবং কোর আই সেভেন চালিত। সবগুলো ভার্সনই চলবে ইনটেলের সপ্তম প্রজন্মের কাবি লেক প্রসেসর দিয়ে। এগুলো ৪ জিবি, ৮ জিবি, ১৬ জিবি এবং ১২৮ জিবি র‌্যাম ভার্সনে পাওয়া যাবে। সঙ্গে থাকছে ইনটেল এইচডি গ্রাফিক্স ৬২০ কার্ড।


ল্যাপটপটিতে আছে ১৪ ইঞ্চির ফুল এইচডি ডিসপ্লে। ডিসপ্লের রেজুলেশন ১০৮০x১৯২০ পিক্সেল। এতে ন্যানোএজ টেকনোলজি ব্যবহার করা হয়েছে। এর স্ক্রিন টু বডি রেশিও ৮০%।


ল্যাপটপটিতে ইউএসবি টাইপ সি, ইউএসবি টু, মাইক্রোএইচডিএমআই, এস কার্ড রিডার রয়েছে। এতে উচ্চ রেজুলেশনের ওয়েবক্যাম ব্যবহার করা হয়েছে। ব্যাকআপের জন্য ল্যাপটপটিতে ৫০ ওয়াট আওয়ারের ৩ সেল লিথিয়াম পলিমার ব্যাটারি আছে।


অন্যদিকে ইউএক্স৪৩০ইউকি মডেলের ল্যাপটপটিতে ইউএক্স৪৩০ইউএ মডেলের মতই একই কনফিগারেশন রয়েছে। এতে অতিরিক্ত একটি গ্রাফিক্স কার্ড ব্যবহার করা হয়েছে। এটা হলো এনভিডিয়া ৯৪০এমএক্স গ্রাফিক্স প্রসেসিং ইউনিট।