প্রপোজ করার সময় ছেলেরা হাঁটু গেঁড়ে বসার আসল কারণ জানেন?

জানা অজানা 17th Sep 17 at 3:18pm 1,256
Googleplus Pint
প্রপোজ করার সময় ছেলেরা হাঁটু গেঁড়ে বসার আসল কারণ জানেন?
বিয়ে, ভালোবাসা, এক সাথে দীর্ঘ পথে চলা এসবের শুরু হয় একে অন্যকে প্রপোজ করার মাধ্যমে। ভালোবাসার মানুষের কাছে নিজের অনুভূতি প্রকাশ করার অন্যতম মাধ্যম হচ্ছে প্রপোজ।

সব প্রেমিকাই চায় সবার থেকে আলাদাভাবে প্রোপোজ নিয়ে হাজির হবে তার প্রেমিক। চমকপ্রদভাবে প্রেম বা বিয়ের প্রস্তাব দিতে কেউ কেউ রোমান্টিক পথ বেছে নেন। অনেক প্রেমিক আবার দুঃসাহসিক পথও অবলম্বন করেন।

প্রিয়তমাকে জীবনসঙ্গী হওয়ার প্রস্তাব দেওয়ার ক্ষেত্রে নিজস্ব ভঙ্গি বা মৌলিকত্বে অনেকেই বিশ্বাসী। কিন্তু প্রাশ্চাত্যে হাঁটু গেড়ে বসে বিয়ের প্রস্তাব দেওয়ার চল রয়েছে। কিন্তু কেন এমন রীতি চলে আসছে জানেন?

ভারতীয় মিডিয়া এবেলার এক প্রতিবেদনে বলা হয়েছে, কয়েকটি তত্ত্ব থেকে বিষয়টি জানা যেতে পারে। মধ্যযুগে সৌজন্যতা প্রকাশের ওপর খুবই জোর দেওয়া হত বলে শোনা যায়। বহু ধর্মীয় অনুষ্ঠানে হাঁটু গেড়ে বসার প্রথা প্রচলিত ছিল।

কখনও বশ্যতা, কখনও সম্মান প্রদর্শনে এই রীতি ছিল জনপ্রিয়। এমনকি শ্রেষ্ঠ যোদ্ধা হিসেবে নাইটরা প্রভুর প্রতি এভাবে বসেই শ্রদ্ধা ও সম্মান দেখাত বা অভিজাত নারীর সামনেও এভাবে হাঁটু গেড়ে বসে শ্রদ্ধা-ভালোবাসা প্রকাশ করত।

যখন কাছের মানুষটি সম্মুখে এক হাঁটু গেড়ে বসে আংটি দিয়ে প্রোপোজ করে, সেখানে শুধু তিনি ‘হ্যাঁ’ বলার প্রত্যাশা তো ব্যক্ত করেই, তার পাশাপাশি আপনাকে আরও জানান যে, আপনি যোগ্য সম্মানের অধিকারী। আর বিনয়-শ্রদ্ধা-ভালোবাসায় মোড়া এই রীতি তাই অনেকেই নিজের করে নিয়েছেন।
Googleplus Pint
Like - Dislike Votes 17 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)