অনিয়ন মাটন তৈরির রেসিপি

রেসিপি টিপস 28th Aug 17 at 9:04am 265
Googleplus Pint
অনিয়ন মাটন তৈরির রেসিপি

আসছে ঈদ। এই ঈদে গরুর পাশাপাশি থাকবে খাসির মাংসের নানা পদ। তাই তো আজ থাকছে ভিন্নধর্মী একটি রেসিপি অনিয়ন মাটন। চলুন জেনে নেয়া যাক-

উপকরণ : মাটন এক কেজি, পেঁয়াজ কুচি আধা কাপ, পেঁয়াজ ১০/১২টি, আলু কিউব পাঁচ/ছয়টি, হলুদ-মরিচ গুঁড়া দুই চা চামচ, আদা-রসুন বাটা এক টেবিল চামচ, ধনিয়া-জিরা গুঁড়া এক চা চামচ, টক দই আধা কাপ, দারুচিনি-এলাচ তিন/চার টুকরা, তেজপাতা দুইটি, লবঙ্গ দুই/তিনটি, গোলমরিচ তিন/চারটি, টমেটো সস এক কাপ, কাঁচামরিচ চার/পাঁচটি, তেল পরিমাণমতো, লবণ স্বাদমতো।

প্রণালি: মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। পেঁয়াজ কিউব করে কেটে নিন। একটি পাত্রে মাংস, টক দই, পেঁয়াজ কুচি, কাঁচামরিচ, লবণ ও সব বাটা মশলা ভালো করে মিশিয়ে ৩০ মিনিট মেরিনেট করে রাখুন। আলু সামান্য তেলে হাল্কা বাদামি করে ভেজে তুলে রাখুন। পেঁয়াজ কিউব হাল্কা ভেজে নিন।

ফ্রাইপ্যানে তেল গরম করে দারুচিনি, এলাচ, তেজপাতা, লবঙ্গ, গোলমরিচ হাল্কা ভেজে ম্যারিনেট করা মাংস দিয়ে ৫/১০ মিনিট ভালোভাবে কষিয়ে ভাজা আলু ও পরিমাণমতো পানি, স্বাদমতো লবণ দিয়ে নেড়ে মাঝারি আঁচে রান্না করুন। মাংস সিদ্ধ হয়ে এলে টমেটো সস, পেঁয়াজ কিউব, ধনিয়া-জিরা গুঁড়া দিয়ে নেড়ে মৃদু আঁচে রান্না করুন। ঝোল শুকিয়ে মাখামাখা হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন অনিয়ন মাটন।

Googleplus Pint
Like - Dislike Votes 22 - Rating 6 of 10

পাঠকের মন্তব্য (0)