অ্যান্ড্রয়েড ৮-এ থাকবে ১০টি নতুন ফিচার

বিবিধ টেক 23rd Aug 17 at 8:09pm 2,023
Googleplus Pint
অ্যান্ড্রয়েড ৮-এ থাকবে ১০টি নতুন ফিচার

ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে পরবর্তী অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নাম হবে ওরিও (Oreo)। সার্চ জায়ান্ট অ্যান্ড্রয়েড গত ২১ আগস্টের সূর্যগ্রহণের সময় নিউ ইয়র্কে এক সূর্যগ্রহণ দর্শন পার্টিতে এই ঘোষণা দিয়েছে। পুরোপুরি নতুন অ্যান্ড্রয়েড ৮.০ আগামী কয়েক সপ্তাহের মধ্যেই গুগল পিক্সেল, পিক্সেল এক্স এল, নেক্সাস ৬পি, নেক্সাস ৫এক্স এবং পিক্সেল সি ডিভাইসগুলোতে হিট করবে। এতে ১০টি নতুন ফিচার থাকবে। আসুন জেনে নেওয়া যাক...

১. পিকচার ইন পিকচার ইন মুড

এই ফিচারটি ব্যবহার করে ভিডিও কল করা বা ভিডিও দেখার পাশপাশি অন্য কোনো অ্যাপসেও কাজ করা যাবে।

২. নোটিফিকিশেন ডট

অ্যাপলের আইফোনের মতোই অ্যান্ড্রয়েডচালিত স্মার্টফোনেও এখন অ্যাপ আইকনের শীর্ষকোনে ডট এর রূপে নোটিফিকেশন অ্যালার্ট দেখা যাবে। ব্যবহারকারীরা এখন নোটিফিকেশনে তাৎক্ষণিকভাবেই প্রবেশ করতে পারবে অ্যাপটিতে দীর্ঘ চাপ দিয়ে। টপ থেকে নোটিফিকেশন ট্রে টেনে নামানোর দরকার হবে না। এরপর নোটিফিকেশনে ট্যাপ করেই তাতে ঢুকতে পারবে।

৩. স্মার্ট টেক্সট সিলেকশন

গুগলের অ্যাভান্সড মেশিন লার্নিং টেকনিক ব্যবহার করে অ্যান্ড্রয়েড ৮ টেক্সট সিলেক্ট করার সক্ষমতা আনবে। এবং সেটিকে কোনো অ্যাড্রেস, ই-মেইল আইডি বা কন্টাক্ট নাম্বার হিসেবে সনাক্ত করবে। এরপর সেই টেক্সট এর সংশ্লিষ্ট অপশন দেখাবে। ব্যবহারকারীরা অ্যাড্রেসের ভেতরে কোনো টেক্সটে দীর্ঘ ট্যাপ করতে পারবে এবং ওএস স্বয়ংক্রিয়ভাবে পুরো অ্যাড্রেস সিলেক্ট করবে।

৪. সিস্টেম অপটিমাইজেশন

অ্যান্ড্রয়েড ওরিও অ্যাপগুলোকে আরো দ্রুত গতিতে এবং মসৃণভাবে চলতে সক্ষম করবে। এই সার্চজায়ান্টটি এর রানটাইমে পরিবর্তন এনেছে। এছাড়া কনকারেন্ট কমপ্যাক্টিং গার্বেজ কালেকশন, কোড লোকালিটি সহ আরো অনেক অপ্টিমাইজেশন করেছে।

৫. উন্নত ব্যাটারি জীবন

অ্যান্ড্রয়েড ওরিও ব্যাকগ্রাউন্ড লোকেশন ও ওয়াই-ফাই স্ক্যানে নতুন লিমিট আনবে। ফলে আগের চেয়ে অনেক বেশি ডাটা সেভ হবে। যার ফলে ব্যাটারির জীবন বাড়বে এবং কোনো ডিভাইসে সর্বোচ্চ র‌্যাম খালি হবে।

৬. পিন অ্যাপ শর্টকাট

আপনি এতে অ্যাপের ভেতরে থেকেই লঞ্চারে অ্যাপ শর্টকাট এবং উইডগেটস পিন করতে পারবেন। এছাড়া ইউজারদেরকে শর্টকাট সৃষ্টিতে সহায়তা করার জন্য একটি স্পেশালাইজড অ্যাক্টিভিটি যোগ করতে একটি নতুন অপশনও আছে।

৭. অটোফিল ফ্রেমওয়ার্ক

এই ফিচারটি নতুন ডিভাইস সেটআপ সহজ করার জন্য এবং পাসওয়ার্ড সিনক্রোনাইজ করার লক্ষ্যে রাখা হয়েছে। তবে সব ডিভাইসে এই ফিচারটি প্রথমেই সাপোর্ট করবে না।

৮. অ্যান্ড্রয়েড টিভির জন্য নতুন হোমস্ক্রিন

নতুন এই হোমস্ক্রিনটি অ্যাপগুলোর সরবরাহ করা কন্টেন্ট খোঁজা, প্রিভিউ করা এবং দেখা সহজ করবে।

৯. নতুন করে ডিজাইনকৃত ইমোজি

গত মে মাসে গুগলের নির্বাহীরা নিশ্চিত করেছেন, কম্পানিটি অ্যান্ড্রয়েড ওরিওর সাথে নতুন করে ডিজাইনকৃত ইমোজির স্টক ছাড়বে। এগুলো আরো বেশি ইউজার-বান্ধব হবে।

১০. অ্যাডাপ্টিভ আইকন

ডেভেলপাররা এখন এমন আইকন সৃষ্টি করতে পারবে যা এই নতুন অপারেটিং সিস্টেম ভিন্ন ভিন্ন আকারে দেখাবে যেমন, স্কয়ার, সার্কেল এবং OEM এর কাস্টম UI এর ওপর ভিত্তি করে অন্যান্য। এই সিস্টেম আইকনের সঙ্গে ইন্টারঅ্যাকশনগুলো এনিমেশন করবে। এবং সেগুলো লঞ্চার, শর্টকার্ট ও সেটিংসে ব্যবহার করবে।

সূত্র : টাইমস অফ ইন্ডিয়া

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 83 - Rating 2 of 10

পাঠকের মন্তব্য (0)