সচরাচর দেখা স্বপ্নগুলোর মানে কী জেনে নিন

লাইফ স্টাইল 20th Aug 17 at 3:40pm 702
Googleplus Pint
সচরাচর দেখা স্বপ্নগুলোর মানে কী জেনে নিন

১. স্বপ্নে যদি বাড়ি দেখেন

প্রায়ই যদি আপনি স্বপ্নে বাড়ি দেখেন তাহলে বুঝবেন সেটি আপনার মনের প্রতিনিধিত্ব করছে। ঘরের ভিন্ন ভিন্ন কক্ষ যিনি স্বপ্ন দেখছেন তার ভিন্ন ভিন্ন দৃষ্টিভঙ্গি বা পরিপ্রেক্ষিত এবং চেতনার ভিন্ন ভিন্ন মাত্রার প্রতিনিধিত্ব করে। বাড়ির ভূগর্ভস্থ অংশ প্রতিনিধিত্ব করে বাস্তব জীবনে আপনি যা কিছু সম্পর্কে সচেতন নন বা যেসব জিনিস অবহেলা করেছেনন সেসবের।

২. খাদ্য

খাদ্য মূলত শক্তি, জ্ঞান এবং পুষ্টির প্রতীক হিসেবে স্বপ্নে আবির্ভুত হয় যা আমাদের বুদ্ধিমত্তা, আবেগ এবং পরমার্থিকতা বা আধ্যাত্মিকতার সঙ্গে যুক্ত। এছাড়া এটি এমন সব বাগধারার প্রতিনিধিত্বেও করতে পারে, যেমন, “চিন্তার খোরাক” অথবা এর অর্থ এটাও হতে পারে যে, আমরা হয়তো আমাদের চারপাশের নতুন তথ্য বা অন্তদৃষ্টি লাভের জন্য ক্ষুধার্ত হয়ে আছি।

৩. শিশু

স্বপ্নে দেখা শিশু নতুন কিছুর প্রতিনিধিত্ব করে। এটি হতে পারে কোনো নতুন ধারণা, বা কর্মস্থলে কোনো নতুন প্রকল্প অথবা আমাদের জীবনের কোনো ক্ষেত্রে নতুন কিছু ঘটা বা সম্ভাব্য উন্নতির ইঙ্গিত!

৪. তাড়া খাওয়া

এই স্বপ্নটি আমাদের প্রায় সকলেই দেখে থাকেন। এর অর্থ হলো আপনি কোনো বিষয়ে হুমকি বোধ করছেন। সুতরাং আপনি স্বপ্নে যে লোকের কাছে তাড়া খেয়েছেন বাস্তব জীবনেও তার দিক থেকে আপনার প্রতি কোনো হুমকি আছে হয়তো।

৫. পোশাক

স্বপ্নে যদি আপনি জীর্ণ-শীর্ণ পোশাক দেখেন তার মানে হলো আপনি হয়তো নিজেকে অনাকার্ষণীয় বা সেকেলে ভাবছেন। এর অর্থ হতে পারে আপনি যা পরছেন তাতে পরিবর্তন আনা অথবা জীবন-যাপনের পদ্ধতিতে কোনো পরিবর্তন আনা। আর তাছাড়া নিজেদের পোশাকের মাধ্যমেও আমরা লোকের মধ্যে আমাদের সম্পর্কে ধারণা গড়ে দিতে চাই।

৬. মৃত্যু

আপনি যখন কোনো বন্ধু বা প্রিয়জনকে মরতে দেখবেন এটি আপনার বাস্তব জীবনে ঘটে যাওয়া কোনো পরিবর্তনের ইঙ্গত বহ করছে। তবে এমন নয় যে এটি ভবিষ্যতে ঘটতে যাওয়া কোনো পরিবর্তনের ইঙ্গিত। বরং আপনি যদি সম্প্রতি কোনো কিছু থেকে বঞ্চিত হয়ে থাকেন সেটাকেই হয়তো প্রতীকায়িত করছে এই স্বপ্ন।

৭. আকাশে ওড়া

স্বপ্নে আমরা প্রায়ই নিজিদেরকে আকাশে উড়তে দেখি। বাস্তব জীবনের নিজেদের ওপর আমাদের কতটুকু নিয়ন্ত্রণ আছে তাকেই প্রতীকায়িত করে এটি। এছাড়া এটি আমাদেরকে নিজেদের আত্মবিশ্বাস এবং আমরা লক্ষ্য অর্জনে সক্ষম কিনা তাও প্রতীকায়িত করছে হয়তো।

৮. উঁচু থেকে পড়ে যাওয়া

এই ধরনের সব স্বপ্নই আতঙ্কজনক বা নেতিবাচক হয় না। অনেকেই নিজেকে খুব ধীর গতিতে পড়তে দেখেন। যাতে তারা আতঙ্কগ্রস্ত হওয়ার বদলে বরং আনন্দ পান। এর মানে হতে পারে বাস্তব জীবনে শান্তি। কিন্তু স্বপ্নে নিয়ন্ত্রণহীনভাবে আকাশ থেকে পড়তে থাকতে দেখার মানে হলো বাস্তব জীবনেও কোনো কিছু পুরোপুরি নিয়ন্ত্রণের বাইরে থাকা।

৯. পানি

পানি আমাদের আবেগ বা অবচেতন মনের প্রতিনিধিত্ব করে। পানির গুনগত মান যা হতে পারে পরিষ্কার বা ঘোলাটে অথবা শান্ত বা উত্তাল। এ থেকে আসলে আমরা আমাদের আবেগ নিয়ন্ত্রণে কতটা সক্ষম তার ইঙ্গিত দেওয়া হয়।

সূত্র: বোল্ড স্কাই

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 22 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)