নতুন রূপে ফেসবুক

ইন্টারনেট দুনিয়া 16th Aug 17 at 7:02pm 1,834
Googleplus Pint
নতুন রূপে ফেসবুক

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, ব্যবহারকারীদের কাছে দিন দিন আরো বেশি কাঙ্ক্ষিত হয়ে উঠছে নিত্য নতুন নানা সুবিধা যোগ হওয়ার কারণে।

ফেসবুকে একের পর এক ফিচার প্রতিনিয়ত যোগ করা করা হচ্ছে ব্যবহারকারীদের নানা সুবিধার কথা মাথায় রেখেই। তবে এবার ডিজাইনের দিক থেকেও ব্যবহারকারীদের কাছে আকর্ষণীয় রূপে হাজির হয়েছে ফেসবুক।

ম্যাশঅ্যাবলের খবরে বলা হয়েছে, কম্পিউটারের তুলনায় যেহেতু মোবাইলে ফেসবুকের ব্যবহারকারী বেশি, তাই ফেসবুক অ্যাপের নিউজ ফিড সাজানো হয়েছে কিছুটা নতুন ডিজাইনে। নিউজফিড ডিজাইন করা হয়েছে আরো বেশি সহজবোধ্য, ক্লিকযোগ্য ও মন্তব্যযোগ্য হিসেবে। এছাড়া ফেসবুকের গাঢ় নীল রঙ পরিবর্তিত হয়েছে কিছুটা ধূসর রঙে।

সবচেয়ে বড় পরিবর্তন আনা হয়েছে কমেন্ট সেকশনের ডিজাইনে। পোস্টের নিচে থাকা কমেন্টগুলো দেখতে হবে ম্যাসেঞ্জারের টেক্সট বাবলের মতো। অর্থাৎ মেসেঞ্জারের কমেন্ট সেকশনের মতো একই ধরনের করা হয়েছে ফেসবুকের কমেন্ট সেকশন। মূলত কমেন্টকারীকে গ্রুপ চ্যাট করার অনুভূতি দিতে টেক্সট ম্যাসেজের রুপে আনা হয়েছে ফেসবুকের কমেন্ট বক্স। পোস্ট বা কমেন্টে প্রদর্শিত ব্যবহারকারীদের প্রোফাইল ছবি করা হয়েছে মেসেঞ্জারের মতো গোলাকার আকৃতির।

এছাড়া লাইক, কমেন্ট ও শেয়ার বাটনের আকৃতি আরো বড় করা হয়েছে। লিঙ্কের হেডলাইন এবং ছবির আকৃতিও বড় করা হয়েছে।

ফেসবুকের নতুন ডিজাইন এখনো সবার জন্য উন্মুক্ত করা হয়নি। তবে খুব শিগগির বিশ্বব্যাপী সকল ব্যবহারকারীদের কাছে নতুন ডিজাইন পৌঁছে যাবে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

Googleplus Pint
Like - Dislike Votes 48 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)