মুলতানি মাটি দিয়ে রূপচর্চা

রূপচর্চা/বিউটি-টিপস 15th Aug 17 at 11:58pm 731
Googleplus Pint
মুলতানি মাটি দিয়ে রূপচর্চা

ব্রণ, কালোছোপ কিংবা ত্বকের উজ্জ্বলতা ফেরাতে বহু আগে থেকেই ব্যবহার হয়ে আসছে মুলতানি মাটি। এছাড়া চুলে কিন্ডিশনার হিসেবেও ব্যবহার করা যায়। তবে এই উপাদান দিয়ে রূপচর্চায় ভালো ফল পেতে জানতে হবে কিছু পদ্ধতি।

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদন অবলম্বনে মুলতানি মাটি দিয়ে রূপচর্চায় কিছু পদ্ধতি এখানে দেওয়া হল।

ব্রণ ও ফুসকুড়ি দূর করতে: ত্বকের নিচের স্তরে ময়লা ও জীবাণু যেয়ে ব্রণ ও ফুসকুড়ির মতো সমস্যা দেখা দেয়। যে কোনো উৎসবের আগে ত্বকের সৌন্দর্য ফুটিয়ে তুলতে কেবল সাধারণ পানি দিয়ে মুখ পরিষ্কার করাই যথেষ্ট নয়।

এক্ষেত্রে মুলতানি মাটি বেশ কার্যকর। এটা তেল শোষণ করে, ত্বক পরিষ্কার রাখে এবং ব্রণ ও ফুসকুড়ি হওয়ার সম্ভাবনা কমায়।

সপ্তাহে একদিন মুলতানি মাটির সঙ্গে গোলাপ জল মিশিয়ে ত্বকে লাগান। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বক পরিষ্কার হবে, ব্রণ কমবে।

কালো দাগ: কাজের চাপ, ঘুম কম হওয়া ইত্যাদি কারণে চোখের নিচে কালো দাগ পড়তে পারে।

চোখের নিচের কালো দাগ দূর করতে মুলতানি মাটি ব্যবহার করতে পারনে। এটা রক্ত সঞ্চালন বাড়ায় ও চোখের নিচের ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে। আলুর প্রাকৃতিক ব্লিচিং উপাদান চোখের কালো দাগ দূর করে।

মুলতানি মাটি ও আলুর রস একসঙ্গে ব্যবহার করুন। আলুর রস সংগ্রহ করে রেফ্রিজারেইটরে রেখে দিন। পরে এর সঙ্গে মুলতানি মাটি মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে যেখানে যেখানে কালচে-ছোপ আছে সেখানে লাগান। শুকানোর জন্য ১৫ মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

চুল কন্ডিশনিং করতে: চুল প্রাকৃতিকভাবে মসৃণ রাখতে মুলতানি মাটি বেশ কার্যকর। এটা মাথার ত্বক থেকে অতিরিক্ত তেল দূর করে এবং অন্যান্য রাসায়নিক উপাদানের মতো ক্ষতিকারক নয়।

লেবু ও মধুর সঙ্গে মুলতানি মাটি মিশিয়ে মাথায় ও চুলে লাগান। লেবুতে আছে ভিটামিন সি যা চুলের বৃদ্ধি ভালো রাখে এবং মধু আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে।

৪ টেবিল-চামচ মুলতানি মাটি, আধ কাপ দই, একটা অর্ধেক লেবুর রস এবং ২ টেবিল-চামচ মধু একসঙ্গে নিয়ে ভালো ভাবে মিশিয়ে নিন।

মিশ্রনটি মাথার ত্বক থেকে আগা পর্যন্ত ভালো ভাবে লাগান ও ২০ মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

আগা ফাটা সমস্যা: আগা ফাটা থাকলে চুল দেখতে শুষ্ক ও রুক্ষ লাগে। সমাধান পাওয়া যাবে মুলতানি মাটিতে। যদিও এটা সম্পূর্ণভাবে দূর করা সম্ভব না। তবে প্রতিকার করা সম্ভব।

চুলে জলপাইয়ের তেল ব্যবহার করে সারা রাত রাখুন। পরেরদিন সকালে দইয়ের সঙ্গে মুলতানি মাটি মিশিয়ে চুলে লাগান। এক ঘণ্টা পর ধুয়ে ফেলুন। ভালো ফলাফলের জন্য সপ্তাহে দুবার ব্যবহার করুন।

Googleplus Pint
Like - Dislike Votes 29 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)