বেদাতিদের কি জাকাতের টাকা দেওয়া যাবে?

ইসলামিক শিক্ষা 4th Aug 17 at 3:04pm 1,226
Googleplus Pint
বেদাতিদের কি জাকাতের টাকা দেওয়া যাবে?

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’।

জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

বিশেষ আপনার জিজ্ঞাসার পঞ্চম পর্বে বেদাতিদের ফিতরা ও জাকাতের টাকা দেওয়া যাবে কি না, সে সম্পর্কে টেলিফোনে জানতে চেয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক দর্শক। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : আমাদের এখানে একজন গরিব পরিবার আছে। নামাজ থেকে শুরু করে সব কাজই তাঁদের বেদাত। বেদাতিদের ফিতরা ও জাকাতের টাকা দিতে পারব কি না?

উত্তর : প্রতিবেশী ব্যক্তি যদি এমন গরিব হয়, যার কারণে তাঁর মানবিক সাহায্যের প্রয়োজন দেখা দিয়েছে, তাহলে একদল ওলামায়ে কেরাম বলেছেন, তাঁকে জাকাত ও ফিতরার টাকা থেকে সাহায্য করতে পারবেন। কিন্তু যদি মানবিক কারণ না থাকে, তাহলে জাকাত ও ফিতরা মূলত মুসলিমদের মধ্যেই বণ্টিত হবে। যেহেতু আল্লাহর নবী (সা.) সহিহ বুখারি ও মুসলিম হাদিসের মধ্যে বলেছেন, ‘যে জাকাতটা গ্রহণ করা হবে, সেটা ধনীদের কাছ থেকে এবং মুসলমান ফকিরদের কাছে এটা বিতরণ করা হবে।’

তাই সব ওলামায়ে কেরামের ঐকমত্যে এটি সাব্যস্ত হয়েছে যে, শুধু মুসলিম ফকির-মিসকিনদের মধ্যেই এটি বণ্টিত হবে। কিন্তু কোনো কারণে যদি মানবিক একটা জটিলতা দেখা দেয়, সে ক্ষেত্রে শুধু অমুসলিম অথবা অন্যদের সাহায্য করা যেতে পারে।

সূত্রঃ এনটিভি

Googleplus Pint
Like - Dislike Votes 21 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)