রেসিপি: ঝাল স্বাদের চিকেন কোরমা!

রেসিপি টিপস 4th Aug 17 at 2:25pm 534
Googleplus Pint
রেসিপি: ঝাল স্বাদের চিকেন কোরমা!

কোরমা সাধারণত মিষ্টি স্বাদের হয়। ভারতীয় স্টাইলের এই কোরমা স্বাদে বেশ ঝাল। রুচি ফেরাতে দারুণ এই আইটেমটি। ভাত অথবা খিচুড়ির সঙ্গে ঝাল ঝাল চিকেন কোরমা পরিবেশন করতে পারেন। জেনে নিন রেসিপি-

▶উপকরণ

মুরগির মাংস- ১ কেজি

ঘি- ৪ টেবিল চামচ

পেঁয়াজ- ৪টি (স্লাইস)

ছোট এলাচ- ৫টি

লবঙ্গ- ৬টি

আদা বাটা- ২ টেবিল চামচ

রসুন বাটা- ২ টেবিল চামচ

দই- ১ কাপ

ধনে গুঁড়া- ২ টেবিল চামচ

মরিচ গুঁড়া- ১ চা চামচ

হলুদ গুঁড়া- ১ টেবিল চামচ

গরম মসলা গুঁড়া- ১/২ চা চামচ

লবণ – স্বাদ মতো

▶রান্না করবেন যেভাবে

মাংস টুকরা করে পরিষ্কার করে নিন। অতিরিক্ত পানি ঝরিয়ে শুকিয়ে নিন। একটি কড়াইয়ে ঘি গরম করে পেঁয়াজ ভেজে নিন। পেঁয়াজ বাদামি হয়ে গেলে উঠিয়ে অতিরিক্ত তেল ঝরিয়ে নিন। সামান্য পানি দিয়ে ভাজা পেঁয়াজ বেটে মিহি পেস্ট তৈরি করুন।

পেঁয়াজ ভাজার তেলে ছোট এলাচ ও লবঙ্গ ভেজে মাংসের টুকরা দিয়ে দিন। ৪-৫ মিনিট নাড়াচাড়া করে মাংসের টুকরা উঠিয়ে নিন। একই তেলে আদা-রসুন বাটা দিন। হলুদ গুঁড়া, ধনে গুঁড়া ও মরিচ গুঁড়া দিয়ে ২-৩ মিনিট ভাজুন।

মসলার মিশ্রণে ভাজা মাংস দিয়ে দিন। ৪-৫ মিনিট রান্না করুন। একটি বাটিতে দই ও পেঁয়াজ বাটা মিশিয়ে পেস্ট তৈরি করুন। মাংসের কড়াইতে ঢেলে দিন দই-পেঁয়াজের পেস্ট। লবণ দিয়ে পাত্র ঢেকে দিন। ২০-২৫ মিনিট হালকা আঁচে রান্না হতে দিন।

ছোট কাপের দেড় কাপ পানি একটু পর পর সামান্য করে দেবেন। মাংস পুরোপুরি সেদ্ধ হয়ে গেলে গরম মসলা গুঁড়া ছিটিয়ে দিন। মৃদু আঁচে আরও ১০ মিনিট রান্না করুন। নামিয়ে গরম ভাত অথয়াব খিচুড়ির সঙ্গে পরিবেশন করুন ঝাল ঝাল মুরগির মাংস।

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 16 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)