আল্লাহর ‘কুদরতি পায়ে সিজদা’র বিষয়টি কতটা সঠিক?

ইসলামিক শিক্ষা 3rd Aug 17 at 9:33pm 1,238
Googleplus Pint
আল্লাহর ‘কুদরতি পায়ে সিজদা’র বিষয়টি কতটা সঠিক?

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’।

জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

হজ ও উমরার দ্বিতীয় পর্বে মোনাজাতে ‘আল্লাহর কুদরতি পায়ে সিজদাহ করছি’ বলা সঠিক আছে কি না, সে সম্পর্কে নারায়ণগঞ্জ থেকে টেলিফোনে এক দর্শক জানতে চেয়েছেন। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : আমরা নামাজে মোনাজাতে বলি, ‘আল্লাহ আপনার পায়ে অথবা কুদরতি পায়ে সিজদাহ করছি।’ এটা কতটা সঠিক বা কোরআন, হাদিসভিত্তিক কি না?

উত্তর : এই ভাই খুব সুন্দর প্রশ্ন করেছেন। মোনাজাতের মধ্যে আমরা বলি, আল্লাহ আপনার পায়ে সিজদাহ করছি অথবা কুদরতি পায়ে সিজদাহ করছি। এটি একেবারেই ভুল আকিদা, ভুল কথা।

প্রথম কথা হচ্ছে, আল্লাহর পায়ে কোনো সিজদাহ নেই। কুদরতি পা তো প্রশ্নই আসে না। কারণ, কুদরতি পা কথাটা শুদ্ধই না।

এই আকিদাই ভুল আকিদা। যদি কেউ মনে করে থাকেন, আমরা আল্লাহকে সিজদাহ করছি, আল্লাহতায়ালার পায়ে সিজদাহ করছি, এটা একেবারেই বিভ্রান্তি, ভুল আকিদা।

কারণ, আমরা সিজদাহ করছি আল্লাহতায়ালার হুকুম অনুসরণ করে। যদি আল্লাহতায়ালা আমাদের রুকু ও সিজদাহ করতে হুকুম না দিতেন, তাহলে কিন্তু আমরা আল্লাহতায়ালার সিজদাহ করতাম না। তিনি নির্দেশ দিয়েছেন, আমরা তাঁর নির্দেশ অনুসরণ করছি। আল্লাহর নির্দেশ মান্য করে আমরা মাথা নত করছি, সিজদাহে যাচ্ছি। এখানে আনুগত্যের জন্য সিজদাহ করছি। এই সিজদাহটি আল্লাহ রাব্বুল আলামিনের কুদরতি পায়ে নয়, এটি ভুল কথা। এটি বিভ্রান্তি আকিদা এবং কুদরতি পা বলতে আসলে কোনো বিষয় নেই। আল্লাহ সুবানাহুতায়ালা পা সাব্যস্ত হয়েছে। কিন্তু আমরা আল্লাহ রাব্বুল আলামিনের পায়ে সিজদাহ করি না। এমনকি আমরা জানিও তাঁর সুরত কী।

সূত্রঃ এনটিভি

Googleplus Pint
Like - Dislike Votes 20 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)