ত্বকের পরিচর্যায় লেবু

রূপচর্চা/বিউটি-টিপস 3rd Aug 17 at 4:22pm 470
Googleplus Pint
ত্বকের পরিচর্যায় লেবু

শুধু যে ভিটামিন সি-এর ঘাটতি পূরণ করে তাই নয়,ওজন কমানো থেকে শুরু করে ত্বকের বিভিন্ন সমস্যায় ব্যবহার করতে পারেন লেবু। লেবু হচ্ছে ক্যালসিয়াম, ভিটামিন সি, মিনরেলস এবং এন্টিঅক্সিডেন্টের বিশাল উৎস যা ত্বক, চুল এবং নখের অবস্থার উন্নতি করে এগুলোকে আরও আকর্ষণীয় করে তোলে।

ব্রণ সারাতে এবং ব্ল্যাকহেডস কমাতে লেবু খুবই উপকারী। যেসব জায়গায় ব্ল্যাকহেডস রয়েছে সেখানে মধু এবং লেবুর রস মিশিয়ে লাগান। ১০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। তবে ব্রণ যদি খুব বেশি হয় এবং মুখে বা ব্রণের জায়গায় ঘা থাকে তাহলে লেবুর রস ব্যবহার করবেন না।

লেবুর সাহায্যে খুব সহজেই বাসায় বসে বানিয়ে নিতে পারেন টিথ হোয়াইটনার। একটি বাটিতে কয়েক ফোঁটা লেবুর রসের সাথে বেকিং পাউডার মিশিয়ে নিন। মিশ্রণটিতে কিছুটা বুদবুদের সৃষ্টি হবে। এই মিশ্রণটি তুলোর সাহায্যে দাঁতে লাগান। এক মিনিট পর শুধু ব্রাশ দিয়ে স্ক্রাব করে ধুয়ে ফেলুন। এটি ১ মিনিটের বেশি কখনোই রাখবেন না। এর বেশি রাখলে লেবুতে থাকা শক্তিশালী এসিড দাঁতের এনামেল ক্ষয় করতে পারে।

অতিরিক্ত ওজন কমাতে লেবু খুব উপকারী। লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে পেকটিন ফাইবার যা ক্ষুধা কমায়। প্রতিদিন সকালে এক টুকরো লেবু এবং কয়েক ফোঁটা মধু হালকা গরম পানিতে মিশিয়ে পান করুন। এটি পেটের চর্বি কমাতেও সহায়ক।

তৈলাক্ত ত্বক থেকে রক্ষা পেতে ব্যবহার করতে পারেন লেবুর রস। ঘুমাতে যাওয়ার আগে তুলোর সাহায্যে লেবুর রস মুখে লাগান এবং পরদিন সকালে উঠে ধুয়ে ফেলুন। চাইলে দিনেও করতে পারেন।

ব্রণের দাগ থেকে মুক্তি পেতে লেবু হতে পারে কার্যকরী একটি প্রাকৃতিক উপাদান। লেবুর রসে থাকা সাইট্রিক এসিড মুখের দাগ দূর করে স্কিন টোন সমান এবং উজ্জ্বল করে।

চুল হাইলাইট করতে সবচেয়ে সহজ এবং সুলভ উপায় হচ্ছে লেবু। চুলের যে অংশ হাইলাইট করতে চান সেখানে লেবুর রস মেখে এক ঘণ্টা সূর্যের আলোতে বসে থাকুন। মাঝে মাঝে চুলটা আঁচড়ে নিন। সপ্তাহে একবার এটি করুন এবং এটি করার ২ দিনের মধ্যে চুলে শ্যাম্পু করবেন না। ধীরে ধীরে চুল ন্যাচারালি হাইলাইট হবে।

নখ ভাঙা রোধ করতে এবং নখ শক্ত করতে লেবুর জুড়ি নেই। ৩ চা চামচ অলিভ অয়েল এবং ১ চা চামচ লেবুর রস মিশিয়ে নখে লাগান। এটি নখকে শক্ত করার সাথে সাথে নখের হলদে ভাব দূর করে।

Googleplus Pint
Like - Dislike Votes 13 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)