একদিনেই ঘুরে আসতে পারবেন যে ঝরনা থেকে

দেখা হয় নাই 3rd Aug 17 at 1:43pm 1,378
Googleplus Pint
একদিনেই ঘুরে আসতে পারবেন যে ঝরনা থেকে

আপনি যদি পাহাড় ও ঝরনাপ্রেমী হয়ে থাকেন, তবে বর্ষাকালে ঘরে বসে থাকা আপনার জন্য বোকামিই হবে! বর্ষায় পাহাড় মেলে ধরে তার রূপের ডালি। পাহাড়ের ভাঁজে ভাঁজে লুকিয়ে থাকা মেঘ কখনও ঝরে পড়ে বৃষ্টি হয়ে, কখনও কুয়াশার মতো আঁকড়ে ধরে। পাহাড়ের এই রূপ দেখতে দেখতে ঘুরে আসতে পারেন পাহাড়ি সব ঝরনা থেকে। এ সময় টইটম্বুর ঝরনাগুলো ফিরে পায় প্রাণ।

সীতাকুণ্ডকে ঝরনার পাহাড় বলা হয়। সীতাকুণ্ডের পাহাড়ে পাহাড়ে ছড়িয়ে আছে চমৎকার সব ঝরনা। এর মধ্যে একটি হচ্ছে ঝরঝরি। পাহাড়ি পথ ও ঝিরিপথ পাড়ি দিয়ে হাঁটতে হাঁটতে সবুজের মাঝে পেয়ে যাবেন উন্মত্ত ঝরঝরি। রাতের বেলা ঢাকা থেকে রওনা দিলে পরদিন ঝরনা ঘুরে আবার রাতেই চলে আসতে পারবেন ঢাকা!

▶যেভাবে যাবেন

ঢাকা থেকে মিরসরাই পাড় হয়ে পন্থিছিলা বাজারে নামুম। ওই রাস্তা দিয়েই ঢুকে যান। রেললাইন দিয়ে বাম দিকে গেলে মিনিট কয়েক পর হাতের ডানে পড়বে একটি মাটির রাস্তা। সেই রাস্তা ধরেই ঢুকে যান ঝিরিপথে।

ঝিরিপথের পানিতে পা দিয়ে হেঁটে চলে যান সামনে। ঝিরিপথ শেষ হলে পড়বে একটি পাহাড়। সেই পাহাড়ও পাড়ি দিতে হবে আপনাকে। পাহাড়ের ঐ পাশেই ঝরঝরির ঝিরিপথ। সেই ঝিরিপথ ধরে হাঁটতে হাঁটতেো পেয়ে যাবেন উচ্ছ্বল ঝরনা ঝরঝরি।

▶জেনে নিন

প্রচুর জোঁক রয়েছে ট্রেইলে। জোঁকের কামড় খেতে হবে এই মানসিক সাহস নিয়ে যাবেন।

পাহাড়ি পথ, ঝিরিপথ ও পাহাড়ি রাস্তা পারি দিতে হবে। কঠোর পরিশ্রম করার মানসিক জোর থাকতে হবে।

পাহাড়ি ঢল প্রচণ্ড শক্তিশালী এখন। পানিভীতি থাকলে লাইফ জ্যাকেট নিয়ে যেতে পারেন।

আরামদায়ক পোশাক পরবেন। টিশার্ট শর্টস হতে পারে উপযুক্ত পোশাক।

পাহাড়ে অথবা ঝরনায় পলিথিন কিংবা অপচনশীল কিছু ফেলে আসবেন না।

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 44 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)