দাড়ি কতটুকু লম্বা রাখতে হবে?

ইসলামিক শিক্ষা 1st Aug 17 at 9:05am 898
Googleplus Pint
দাড়ি কতটুকু লম্বা রাখতে হবে?

প্রশ্ন : হাদিসের মাধ্যমে জেনেছি, রাসুল (সা.) বলেছেন, ‘তোমরা গোঁফ ছোট কর এবং দাড়ি ছেড়ে দাও’। এখন আমার প্রশ্ন স্বাভাবিক অবস্থায় দাড়ি কতটুকু লম্বা রাখতেই হবে এবং না রাখলে গুনাহগার হতে হবে?

উত্তর : প্রথম কথা হচ্ছে, দাড়ি ছেড়ে দেওয়ার কথা রাসুল (সা.) বলেছেন। কিন্তু রাসুল (সা.) হাদিসের মধ্যে নির্দিষ্ট করেননি কতটুকু আপনি ছেড়ে দেবেন। সুতরাং ছেড়ে দেওয়াটাই হচ্ছে সুন্নাহ। মুণ্ডন না করে রেখে দেওয়াটাই হচ্ছে সুন্নাহ।

দ্বিতীয় যে মাসয়ালা, সেটি হচ্ছে, দাড়ি কতটুকু রাখলে আপনি গুনাহ থেকে রক্ষা পাবেন। দাড়ি রাখলেই আপনি গুনাহ থেকে রক্ষা পাবেন, এতে কোনো সন্দেহ নেই। আর রাসুল (সা.)-এর সুন্নাহর অনুসরণের বিষয়ে আলেমদের দ্বিমত রয়েছে।

একদল ওলামায়ে কেরাম বলেছেন, এক মুষ্টির অতিরিক্তটা কাটলে তিনি সুন্নাহ অনুযায়ী আমল করলেন। সুন্নাহ তাঁর পরিপালিত হয়ে যাবে। আর সেই বক্তব্যটি দিয়েছেন, রাসুল (সা.)-এর সবচেয়ে কাছের সাহাবি, যিনি রাসুল (সা.)-এর সুন্নাহ প্রত্যেকটি পদে পদে অনুসরণ করতেন। এমনকি রাসুল (সা.)-এর যে সমস্ত স্বভাবজাত সুন্নাহ ছিল, কাজ ছিল, সেগুলোও যিনি অনুসরণ করতেন, তিনি ছিলেন আবদুল্লাহ ইবনে ওমর (রা.)।

আবদুল্লাহ ইবনে ওমর (রা.) থেকে বর্ণিত আবু দাউদের সহিহ রেওয়ায়েত দ্বারা সাব্যস্ত হয়েছে, তিনি যখন হজে যেতেন, এক মুষ্টির অতিরিক্ত হলে তিনি দাড়ি ছোট করতেন।

নাসিরুদ্দীন আলবানি (রহ.), যিনি এ যুগের একজন মোহাদ্দিস, তিনি এটাকে সহিহ বলেছেন। সুতরাং এখান থেকে বোঝা যায় যে, এতটুকু (এক মুষ্টি) রাখলেই সুন্নাহ আদায় হয়ে যাবে। এতে কোনো সন্দেহ নেই।

তবে আরেক দল ওলামায়ে কেরাম বলেছেন, যেহেতু রাসুল (সা.) থেকে এই মর্মে কোনো সহিহ বক্তব্য সাব্যস্ত হয়নি, রাসুল (সা.) দাড়ি ছেড়ে দিয়েছেন, সুতরাং ছেড়ে দিলেই পরিপূর্ণরূপে সুন্নাহ আদায় হবে। তাই দুইটাই মূলত আপনি আমল করতে পারেন, দুটির পক্ষেই দলিল রয়েছে।

সূত্রঃ আপনার জিঙ্গাসা, এনটিভি অনলাইন

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 13 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)