উমরায় যাওয়ার আগে কি সব ঋণ পরিশোধ করতে হবে?

ইসলামিক শিক্ষা 29th Jul 17 at 2:02pm 497
Googleplus Pint
উমরায় যাওয়ার আগে কি সব ঋণ পরিশোধ করতে হবে?

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’।

জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

বিশেষ আপনার জিজ্ঞাসার ৫০২তম পর্বে উমরায় যাওয়ার আগে সব দেনা-পাওনা পরিশোধ করে যেতে হবে কি না, সে সম্পর্কে টেলিফোনে জানতে চেয়েছেন মো. নাজিমুদ্দিন। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : আমি উমরায় যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছি। আমি জানি আমার কতটুকু দেনা-পাওনা আছে। এখন এই দেনা-পাওনা কি আমাকে সব আদায় করে উমরায় যেতে হবে নাকি এগুলো পরে আদায় করলেও হবে?

উত্তর : আপনার যে লেনদেন আছে সেগুলো সম্ভব হলে আপনি পুরোটা আদায় করে যান। বিশেষ করে পাওনা যেগুলো আছে, যেটাকে ঋণ বলা হয়ে থাকে, এই ঋণগুলো যদি আপনার পক্ষে সম্ভব হয়, তাহলে সম্পূর্ণ আদায় করে যাওয়ার চেষ্টা করুন। আপনার বক্তব্য থেকে বোঝা যাচ্ছে দুনিয়ার প্রতি কোনো লোভ নেই। সুতরাং দুনিয়ার যতটুকু লোভ বাকি রয়ে গেছে, ঋণের মাধ্যমে অন্ততপক্ষে সেই লোভটুকু মিটিয়ে যান।

কিন্তু যদি সম্ভব না হয়, তাহলে যারা পাওনাদার আছে তাদের আপনি বলে যাবেন যে, আমি উমরায় যাচ্ছি, ফিরে আসার পর বাকিটা পরিশোধ করব। তাদের সঙ্গে বিষয়টি আলোচনা করে যাবেন, যাতে তারা বুঝতে পারে যে, আপনি তাদের ঋণ আদায় করার জন্য বলে গেছেন এবং আপনি আদায় করবেন। আর উচিত হবে সংশ্লিষ্ট যারা আছে, তাদের সেই দায়িত্ব বুঝিয়ে দেওয়া।

সূত্রঃ এনটিভি

Googleplus Pint
Like - Dislike Votes 12 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)