ও’র চূড়ান্ত বেটা সংস্করণ প্রকাশ করলো গুগল

বিবিধ টেক July 25, 2017 1,460
ও’র চূড়ান্ত বেটা সংস্করণ প্রকাশ করলো গুগল

চলতি বছরের মার্চে গুগল তাদের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ‘ও’ –এর পরীক্ষামূলক বা বেটা সংস্করণ অবমুক্ত করে। এরপর থেকেই মূলত সবার অধীর আগ্রহে অপেক্ষা, ঠিক কবে অ্যান্ড্রয়েড ‘ও’ অপারেটিং সিস্টেম চালিত মোবাইলফোন আনুষ্ঠানিকভাবে অবমুক্ত হতে যাচ্ছে।


অ্যান্ড্রয়েড ‘ও’ খুব দ্রুতই অবমুক্ত হতে পারে। এই ধারণার পেছনের কারণ হলো গুগল সম্প্রতি ‘ও’ -এর পাবলিক বেটা সর্বশেষ সংস্করণ প্রকাশ করেছে। এটিই হতে যাচ্ছে ‘ও’ মোবাইল অপারেটিং সিস্টেমটির সর্বশেষ সংস্করণ ৮.০।


যদিও নতুন এই সংস্করণটিতে ব্যবহারকারীর জন্য খুব বেশি নতুন বৈশিষ্ট্য থাকছে না, কিন্তু এটি ব্যবহারের দিক থেকে ব্যবহারকারীদের জন্য অনেক সহজবোধ্য হবে। এতে থাকছে আলাদা নোটিফেকশন চ্যানেল, নতুন আসা নোটিফেকশন সম্পর্কে ব্যবহারকারীকে জানানোর জন্য অ্যাপ্লিকেশন আইকন -এর ওপর বিভিন্ন ডট, পিকচার-ইন-পিকচার, ভিডিও প্লেব্যাক, একটি সুনির্দিষ্ট সেটিংস মেনুসহ আরও কিছু ফিচার।


এছাড়া গুগল পিক্সেল এবং নেক্সাস ব্যবহারকারীদের নতুন অপারেটিং সিস্টেমটিতে ব্লুটুথ অডিওর উন্নত সংস্করণ যোগ করার প্রতিশ্রুতি দিয়েছে। অ্যান্ড্রয়েড ইঞ্জিনিয়ারিং টিম গত সপ্তাহে একটি রেড্ডিট এএমএ -এর আয়োজন করেছিল, যেখানে তারা অ্যান্ড্রয়েড ‘ও’ সম্পর্কে জবাবদিহিমূলক কিছু প্রশ্নের উত্তর দেয়।