রেসিপি : বিকেলের নাস্তায় মজাদার মাংস-আলুর চপ

রেসিপি টিপস 23rd Jul 17 at 9:36pm 620
Googleplus Pint
রেসিপি : বিকেলের নাস্তায় মজাদার মাংস-আলুর চপ

বিকেলের নাস্তায় পুড়ি, সামুচা তো থাকেই। এর পাশাপাশি চপ তৈরি করলে মন্দ হয় না। মজাদার ও স্বাস্থ্যসম্মত মাংস-আলুর চপ তৈরি করতে পারেন খুব অল্প সময়েই। চলুন রেসেপি জেনে নেয়া যাক-

▶উপকরণ:

১ কাপ সেদ্ধ আলু, ১ কাপ হাড় ছাড়া রান্না করা মাংস, দেড় চা চামচ আদা-রসুন বাটা, আধা চা চামচ গরম মশলা গুঁড়ো, ১ চা চামচ কাবাব মশলা, ৩ টি পেঁয়াজ কুচি, ৩/ টি মরিচ কুচি, পাউরুটির পিস প্রয়োজন মতো, ২ টি ডিম, তেল ভাজার জন্য, লবণ স্বাদমতো।

▶প্রণালি:

প্রথমে আলু পুরোপুরি সেদ্ধ করে পিষে নিন ভালো করে। এবং রান্না করা মাংস হাতে ঝুরি করে আলুর সাথে ভালো করে মিশিয়ে নিন। ১ টি ডিমের সাদা অংশ আলাদা করে সামান্য লবণ দিয়ে ফেটিয়ে নিন।

এরপর একটি বড় বাটিতে পাউরুটি বাদে বাকি সব উপকরণ একসাথে ভালো করে মিশিয়ে নিন। যদি অনেক নরম হয়ে যায় তাহলে পাউরুটি ছিঁড়ে ছোটো টুকরো করে মিশ্রণের নরমভাব কমাতে ব্যবহার করুন। যতোটা পাউরুটির প্রয়োজন ততোটা দিয়ে ভালো করে মাখিয়ে নিন।

এরপর হাতে অল্প অল্প করে মিশ্রণ নিয়ে গোল বল তৈরি করে চেপে চপের আকার দিন। এভাবে সম্পূর্ণতা দিয়ে নিজের পছন্দের মতো আকারের চপ বানিয়ে নিন। একটি ফ্রাইপ্যানে ডুবো তেল নয় আবার বেশি শুকনোও নয় এমন ভাবে তেল দিয়ে গরম করে নিন।

এবং ফেটানো ডিমের সাদা অংশে চপগুলো ডুবিয়ে প্যানে দিয়ে হালকা থেকে মাঝারি আঁচে ভাজতে থাকুন। একপাশ হয়ে গেলে অপর পাশ উল্টে একইভাবে লালচে করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে একটি কিচেন টিস্যুতে মুছে নিন চপগুলো। ব্যস, এবারে পরিবেশন করুন গরম গরম।

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 18 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)