কম্পিউটার বন্ধ অপশন হারিয়ে গেছে?

কম্পিউটার টিপস 23rd Jul 17 at 1:22pm 737
Googleplus Pint
কম্পিউটার বন্ধ অপশন হারিয়ে গেছে?

প্রয়োজনীয় কাজ শেষে কম্পিউটার বন্ধ করতে গিয়ে স্টার্ট মেনুর পাওয়ার অপশনে ক্লিক করে দেখলেন—Shut down, Restart, Sleep বা Hibernate-এর কোনো অপশনই দেখা যাচ্ছে না। কী বিপদ! এরপর Win Key+X চেপে পাওয়ার ইউজার মেনুতে ঢুকেও একই অবস্থা দেখলেন, দেখাচ্ছে শুধু Sign out অপশন।

কেন হয়

কখনো নিজের ভুলে বা ক্ষতিকারক ভাইরাসের প্রভাবে অ্যাডমিন বিধিনিষেধ (রেস্ট্রিকশন) তৈরি হলে স্টার্ট মেনুর পাওয়ার অপশনে প্রয়োজনীয় পাওয়ার সেটিংসগুলো দেখা যায় না। সেটি ‘This operation has been cancelled due restrictions in effect on this computer. Please contact your system administrator’ বার্তার মাধ্যমেও জানিয়ে দিতে পারে।

যা করতে হবে

উইন্ডোজ ৭ আল্টিমেট, উইন্ডোজ ৮, ৮.১ ও ১০ প্রফেশনাল সংস্করণের জন্য:

গ্রুপ পলিসি এডিটর সম্পাদন করতে হবে। এ জন্য স্টার্ট মেনুতে গিয়ে Gpedit.msc লিখুন। Best match থেকে Gpedit.msc-এর মাইক্রোসফট কমন কনসোল দেখা গেলে সেটিতে ক্লিক করে খুলুন। এবার লোকাল গ্রুপ পলিসি এডিটরের বাঁয়ের তালিকার User Configuration ক্লিক করে আবার Administrative Templates-এ ক্লিক করুন। এখানে Start Menu and Taskbar ক্লিক করুন। এবার ডানের তালিকার Remove and prevent access to the Shut Down, Restart, Sleep and Hibernate commands সেটিংসটি খুঁজে নিয়ে তাতে দুই ক্লিক করে খুলুন। নতুন উইন্ডো আসলে এখানে Disabled নির্বাচন করে নিচের Apply বোতামে ক্লিক করুন। এবার পাওয়ার অপশন থেকে Sign out বা Log off করলে স্টার্ট মেনুতে পাওয়ার অপশনগুলো যোগ হবে।

উইন্ডোজ ৭, ৮, ৮.১ ও ১০-এর অন্যান্য সংস্করণের জন্য:

Run-এ গিয়ে Regedit লিখে এন্টার চাপুন। ইউজার অ্যাকাউন্ট কন্ট্রোল থেকে বার্তা এলে তাতে ইয়েস বোতাম চেপে সম্মতি দিন। এখন রেজিস্ট্রি এডিটরের HKEY_CURRENT_USER থেকে Software থেকে Microsoft থেকে Windows থেকে CurrentVersion থেকে Policies-এ ক্লিক করে Explorer পাথটি খুলুন। এডিটরের পাথটি সঠিকভাবে খুলতে পারলে এক্সপ্লোরারের ডান দিকে NoClose নামে একটি এন্ট্রি দেখতে পাবেন। তাতে দুই ক্লিক করে খুলে Value data ঘরে যে মানই থাকুক সেটি কেটে ০ (শূন্য) লিখে ওকে চেপে বের হয়ে আসুন। এখন পাওয়ার অপশন থেকে Sign out বা Log off করলে স্টার্ট মেনুসহ অন্য সব পাওয়ার মেনুতে শাটডাউন, রিস্টার্টসহ অন্য অপশনগুলো যোগ হবে।

Googleplus Pint
Like - Dislike Votes 51 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)