চুল ছেঁড়া ও ভাঙা রোধে ‘হেয়ার মাস্ক’

রূপচর্চা/বিউটি-টিপস 20th Jul 17 at 11:46pm 406
Googleplus Pint
চুল ছেঁড়া ও ভাঙা রোধে ‘হেয়ার মাস্ক’

চুলের বিভিন্ন সমস্যা আমাদের যন্ত্রণা দেয়, কিন্তু চুলের যে সমস্যাটি নিয়ে আমরা সবচেয়ে বেশি দুশ্চিন্তায় থাকি সেটি আর কিছুই না, চুল ছেঁড়া ও ভেঙে যাওয়ার সমস্যা। আমাদের চুল নিয়মিত বড় হলেও বিরামহীনভাবে বিভিন্ন কেমিক্যাল, স্টাইলিং প্রোডাক্ট-এর ব্যবহারে আমাদের চুল ভেঙে যায়, এতে মনে হয় চুল বুঝি আর বড় হচ্ছেনা, সবসময় একই আকারে থাকছে। আসুন জেনে নেই এর কিছু প্রতিকার।

চুলের অ্যানাটমি

আমাদের চুল কেরাটিন প্রোটিনের তৈরি। সময়ে সময়ে নানা অযত্নে ও অবহেলায় যখন চুলে প্রোটিনের অভাব হলে তখনই চুল ছেঁড়া ও ভাঙা সমস্যা দেখা দেয়। তাই এই সমস্যা প্রতিরোধের সবচেয়ে সহজ উপায় হলো চুলে প্রোটিনের অভাব দূর করা।

চুলকে তার সহজাত সৌন্দর্য আর উজ্জ্বলতা ফিরিয়ে দিতে প্রোটিন ট্রিটমেন্টের তুলনা নেই। বাজারে কিছু পন্য যাওয়া যায় যার মাধ্যমে চুল ভাঙা সমস্যা দূর করা যায়। এছাড়া পার্লারে বসেও আপনি প্রোটিন ট্রিটমেন্ট নিতে পারেন। কিন্তু এই দুটি উপায়ই অত্যন্ত ব্যয়সাধ্য, সময়ের ব্যাপারও বটে। এছাড়া অনেকের ক্ষেত্রেই হয়তো এর কোনটাই করা সম্ভব নয়।

বাড়িতে বসেই একদম সহজলভ্য কিছু প্রাকৃতিক উপাদান দিয়েই চুল ছেঁড়া ও ভাঙা সমস্যার সমাধান করা যায়। তাই আজ আপনাকে জানাচ্ছি ঘরে বসেই চুল ছেঁড়া ও ভাঙা রোধ করার ২টি হেয়ার মাস্ক-এর কথা।

→ ডিম ও মেয়োনিজের হেয়ার মাস্ক

এতোদিন জানতেন মেয়োনিজ খাওয়ার জিনিস, কিন্তু শুনে অবাক হবেন, চুল ভাঙা প্রতিরোধে মেয়োনিজ চমৎকার কাজ করে। এটি আপনার চুলকে পুষ্টি যোগায়, সাথে সাথে চুলে নরম ও উজ্জ্বল ভাবও নিয়ে আসে। আর ডিমে থাকা প্রোটিন চুলকে শক্তিশালী করে।

উপকরণ :

- দুটি ডিম

- আধ কাপ মেয়োনিজ (মেয়োনিজ অলিভ ওয়েলের হতে হবে)

পদ্ধতি :

বাটিতে দুটি ডিম ভেঙে ভালো করে ফেটিয়ে নিন। এরপর এতে মেয়োনিজ মিশিয়ে চামচ দিয়ে ভালোভাবে নাড়ুন যেন দুটি উপকরণ একেবারে মিশে যায়। এরপর এই ক্রিমের মতো মাস্কটি চুলের আগা-গোড়ায় ভালোভাবে লাগান। খেয়াল রাখবেন যেন প্রতিটি চুলে মাস্কটি পৌঁছায়। মোটা দাঁতের চিরুনী দিয়ে চুল আঁচড়ে নিন। এতে মাস্কটি ভালোভাবে চুলে লেগে যাবে। চুলে প্রসেসিং ক্যাপ পড়ে নিন। তোয়ালে গরম পানিতে ভিজিয়ে ক্যাপের চারপাশে পেঁচিয়ে নিয়ে এক ঘণ্টা রাখুন। তোয়ালে ঠাণ্ডা হয়ে গেলে আবার গরম পানিতে ভিজিয়ে নেবেন।

এবার শ্যাম্পু দিয়ে চুল ভালোভাবে ধুয়ে ফেলুন। মনে রাখবেন, গরম পানি ব্যবহার করবেন না। এই মাস্কটি মাসে দু বার ব্যবহার করুন। এটি চুল ভাঙা প্রতিরোধে অত্যন্ত কার্যকর।

→ ডিম ও মধুর তৈরি হেয়ার মাস্ক

ডিম প্রোটিনের একটি উল্লেখযোগ্য উৎস। আমাদের চুল মূলত প্রোটিনের তৈরি, তাই ডিমের ব্যবহার চুলের ফলিকলগুলোকে শক্তিশালী করে। এছাড়াও ডিম চুলকে করে নরম এবং সুন্দর, জট ছাড়াতে এবং ভাঙন প্রতিরোধে সহায়তা করে।

উপকরণ :

- একটি ডিমের কুসুম

- দু টেবিলচামচ অলিভ অয়েল

- এক টেবিলচামচ মধু

পদ্ধতি :

সবগুলো উপকরণ একসাথে মিশিয়ে চুলে লাগান। ৩০ মিনিট রেখে শ্যাম্পু করে ফেলুন। এই মাস্কটি সপ্তাহে অন্তত একদিন ব্যবহার করুন। চুল ভাঙা বন্ধ হয়ে যাবে।

Googleplus Pint
Like - Dislike Votes 21 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)