জানুন বিশ্বের ক্ষুদ্রতম ৫টি দেশ সম্পর্কে

জানা অজানা 19th Jul 17 at 8:03am 1,448
Googleplus Pint
জানুন বিশ্বের ক্ষুদ্রতম ৫টি দেশ সম্পর্কে

আপনি হয়তো জানেন রাশিয়া হল বিশ্বের সবথেকে বড় দেশ। এই দেশের আয়তন প্রায় ১৭,০৯৮,২৫০ বর্গ কিমি। কিন্তু আপনি কি জানেন? বিশ্বের সবথেকে ছোট দেশ কোনগুলি?

একটি বা দুটি নয়। বিশ্বে রয়েছে প্রায় ২০টি ক্ষুদ্র গ্রাম। এই দেশগুলির মধ্যে রয়েছে-

১) সেন্ট লুসিয়াঃ ক্যারিবিয়ান সাগরে রয়েছে এমনই একটি দ্বীপঘেরা দেশ। এই দেশটির নাম সেন্ট লুসিয়া। এই দেশটির জনসংখ্যা প্রায় ১লক্ষ ৮৭হাজার। পর্যটকদের থেকেই যে আয় হয়, সেই টাকাতেই চলে এই দেশ। এটিই বিশ্বের অন্যতম ছোট দেশ।

২) অ্যান্ডোরাঃ খ্রীষ্টপূর্বাব্দ ৮০৩-এ তৈরি হয়েছে অ্যান্ডোরা দেশটি। এই দেশটির জনসংখ্যা প্রায় ৮৫হাজার মানুষ। প্রতিবছর ১০মিলিয়ন পর্যটক আসেন এই দেশে।

৩) পালাউঃ এই দেশটির আয়তন মাত্র ৪৫৯ স্কোয়ার কিমি৷ পশ্চিম প্রশান্ত মহাসাগরে অবস্থিত এই দেশটি৷ এই দেশটির আয়তন মাত্র ২১হাজার৷ এই দেশটির অন্যতম আকর্ষনের জায়গা জেলিফিস হ্রদ৷ এটিই পর্যটকদের আকর্ষনের অন্যতম জায়গা৷

৪) বার্বাডোসঃ ক্যারিবিয়ান সাগরে দ্বীপে ঘেরা দেশ এটি। এই দেশের বাসিন্দা মাত্র ২লক্ষ ৯০হাজার। হলিউডের পপ তারকা রিহানার জন্মস্থানও এই দেশটি।

৫) ভ্যাটিক্যান সিটিঃ এই দেশটির আয়তন মাত্র ০.৪৪স্কোয়ার কিমি। এটিই বিশ্বের সবথেকে ক্ষুদ্র দেশ। এই দেশটির জনসংখ্যাও সবথেকে কম। এই ধর্মীয় স্থানটি পর্যটকদের মধ্যে অন্যতম জনপ্রিয় স্থান।

Googleplus Pint
Like - Dislike Votes 29 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)