ঘুম থেকে ওঠার পর যা করবেন না

লাইফ স্টাইল 18th Jul 17 at 9:42am 479
Googleplus Pint
ঘুম থেকে ওঠার পর যা করবেন না

সকালটা ভালোভাবে শুরু হলে গোটা দিনটাই ভালো কাটে। তাই ঘুম ভাঙার পরের সময়টুকুকে বলা যেতে পারে দিনের সবচে' গুরুত্বপূর্ণ সময়। ঘুম থেকে ওঠার পরে কী কী করা যেতে পারে এটা কম-বেশি সবারই জানা। কিন্তু ঘু‌ম থেকে ওঠার পরে কী কী করা উচিত নয় তা হয়তো আমাদের কারো কারো জানা নেই। স্বাস্থ্যসম্মত জীবন নিশ্চিত করতে জেনে নিন ঘুম থেকে উঠে কি কি করবেন না।

অ্যালার্ম বন্ধ করে ফের ঘুমিয়ে পড়বেন না : আমরা অনেকেই এই কাজটা করি। সকালে অ্যালার্ম বেজে উঠলে সেটা বন্ধ করে ঘুম ঘুম চোখে সময়টা আরও ১০/১৫ মিনিট এগিয়ে দিয়ে পুনরায় ঘুমিয়ে পড়ি। এটা করা উচিত না। কারণ এতে শরীর আবার গভীর ঘুমের দিকে যাত্রা করে। কিন্তু কাজের তাড়া থাকা যেহেতু উঠে যেতে হবে, তাই ঘুম থেকে উঠেও ঘুম-ঘুম ভাব আর যেতে চায় না।

ঘুম ভাঙার পর মোবাইল দূরে রাখুন : ঘুম থেকে উঠেই নিজের মোবাইল ফোনের নোটিফিকেশন, মেইল, ফেসবুক ইত্যাদি ঘাঁটাঘাঁটি শুরু করবেন না। যদি কোনো সমস্যা বা মন খারাপ করে দেবার মতো কিছু থাকে তাহলে তার জের সারাদিন ধরে বয়ে বেড়াতে হবে।

বিছানা অগোছালো রেখে উঠে যাবেন না : সকালে বিছানা ছাড়ার আগে চাদর টেনে, বালিশ ঠিকঠাক করে অর্থাৎ বিছানা গুছিয়ে তারপর অন্য কাজে হাত দেবেন। এর ফলে সারাদিনের সব কাজ গুছিয়ে করার আগ্রহ বাড়বে।

কফি খাবেন না : ঘুম থেকে উঠেই কফির কাপ হাতে নেবেন না। আমাদের শরীরে সাধারণভাবে সকাল ৮টা থেকে ৯টার মধ্যে করিস্টোল নামের একটি হরমোন উৎপন্ন হয়। এই হরমোন উদ্বেগ কমাতে সাহায্য করে। ক্যাফিন (যা কফিতে থাকে) এই হরমোনের উৎপাদনে বাধা দেয়। তাই কফি খেতে চাইলে সকাল সাড়ে ৯টার পরে খান।

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 13 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)