যে ৯ কারণে আপনি ভরসা রাখবেন নৌকায়

মজার সবকিছু 16th Jul 17 at 2:47pm 913
Googleplus Pint
যে ৯ কারণে আপনি ভরসা রাখবেন নৌকায়

১. ঢাকা শহরে এক সময় নৌকার আর কোনো বিকল্প থাকবে না, তা কিন্তু কবি সাহিত্যিকরাও বুঝেছিলেন সেই কবেই! এজন্যই কবি লিখেছিলেন-

‘রুটি-মদ ফুরিয়ে যাবে, প্রিয়ার কালো চোখ ঘোলাটে হয়ে যাবে, কিন্তু নৌকা অনন্ত যৌবনা, যদি তেমন মাঝি হয়...’

২. গ্যাস বা তেলের দাম বাড়লে কোনো টেনশন নেই। আন্দোলন বা মানববন্ধনে যাওয়ার দরকার নেই, ফেসবুকে ইভেন্ট খোলার প্যাড়া নেই। নৌকায় তো আর তেল-ডিজেল কিচ্ছু লাগে না! জাস্ট উঠে চড়ে বসুন, বৈঠা মারেন, ব্যাস!

৩. কবি আরও বলেছেন, সব সখিরে পার করিতে নেব আনায় আনা/তোমার বেলায় নেব সখি তোমার কানের সোনা’... এ থেকে ধারণা করতে পারছেন নিশ্চয়ই, আদি কাল থেকেই নৌকার মাধ্যমে প্রেমের সূচনা হয়ে আসছে। প্রতিটি প্রেমের পেছনে রয়েছে নৌকা, তা হোক সুজন সখি, পদ্মা নদীর মাঝি কিংবা টাইটানিক! প্রেমের সূচনা কিংবা অন্ত, নৌকা প্রেমের পূর্ণতা দান করে।

৪. এ কথা না বলেই নয়, নৌকা একটি অর্গানিক বাহন। যদিও এখন সেই অর্গানিক বাহনে এখন প্যারাসাইটের মতো ইঞ্জিন বসান হয়েছে, তবুও রাস্তাঘাটে নৌকার বহুল প্রচলনে কার্বন নিঃসরণ অনেক কমবে।

৫. নৌকায় তেল শেষ, গ্যাস শেষ, ইঞ্জিন নষ্ট, টায়ার ফাটার ভয় নেই বলে আরামসে নৌকায় চলাচল করা যাবে। জাস্ট নৌকা ফুটা হয়ে যাওয়ার রিস্ক এড়াতে একখানা বালতি নিয়ে বসুন, নৌকায় পানি উঠলেই বালতিতে ভরে বাইরে ফেলবেন, তাতেই হবে!

৬. জ্যামের নগরীতে লোকাল বাসে বসে থাকার যন্ত্রণার কথা সবাই জানেন। বদ্ধ যানবাহনে জ্যামে বসে থাকার চেয়ে চারপাশ খোলা নৌকায় জ্যামে বসে থাকাই হতে পারে বুদ্ধিমানের প্রথম পছন্দ।

৭. নৌকায় চলাচল অন্যান্য যে কোনো যানবাহনে চলাচলের থেকে বেশি নিরাপদ। অনেক ধীরেসুস্থে চলাচল করে বলে রাস্তায় এক্সিডেন্ট, যাত্রীর হতাহত হওয়ার আশঙ্কা খুব কম।

৮. পিকে সিনেমায় আমরা দেখেছি, রোমান্টিক মানুষ মাত্রই ড্যান্সিং কার পছন্দ করে। কিন্তু নৌকা এমন জিনিস, যেটাকে ‘ড্যান্সিং বানাতে এর ভেতরে বসে বা শুয়ে কোনো পরিশ্রম করতে হয় না, সেটা অলটাইম নড়াচড়া করতে থাকেই। ফিলিংসটাই আলাদা!

৯. নগরজীবন থেকে আস্তে আস্তে উঠে যাচ্ছে গ্রাম বাংলার আমেজ। নগরযন্ত্রের পেষণ থেকে প্রতিদিনের জীবনে একটু গ্রামবাংলার আমেজ বয়ে আনতে নৌকার কোনো বিকল্পই নেই!

তথ্যসূত্রঃ বিচ্ছু, যুগান্তর

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 17 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)