ত্বকের জন্য চকলেট

রূপচর্চা/বিউটি-টিপস July 10, 2017 383
ত্বকের জন্য চকলেট

‘কুচি কুচি করে কেটে শসা, ব্যাসন টুকু নিন তুলে, ফিরে যাবে চামড়ার দশা, রাত্রে লাগিয়ে গালে শুলে’- এত কিছু করতে ঝামেলা লাগে! তাহলে শুধু চকলেট খান।


যদি রূপচর্চা করতে আলসেমি লাগে তবে শুধু চকলেট খেলেই ত্বকে আসবে দীপ্তি।


বিশ্বাস হচ্ছে না! তবে ‘অরিফ্লেম ইন্ডিয়া’র রূপ ও মেইকআপ বিশেষজ্ঞ আকৃতি কোচার এবং ভারতের শরীরচর্চা কেন্দ্র ‘ফিটপাস’য়ের পুষ্টিবিদ মেহের রাজপুতের কাছ থেকেই জেনে নিন চকলেটের উপকারিতা।


* চকলেটে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বকের তারুণ্য ধরে রাখতে সাহায্য করে।


* চকলেটের ‘অ্যান্টি-ইনফ্লামাটরি’ বা প্রদাহ রোধকারী উপাদানের উপস্থিতির কারণে শুষ্ক ও সংবেদনশীল ত্বকের জন্যও দারুণ উপকারী।


* ডার্ক চকলেট চামড়ার উপরের অংশ সুস্থ করে তুলতে সাহায্য করে। ফলে ত্বক আর্দ্রতা পায় ও মসৃণ হয়।


* চকলেটে রয়েছে ফ্লাভানলস এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা অতিরিক্ত সূর্যের তাপে ক্ষতিগ্রস্ত ত্বক সারিয়ে তুলতে সহায়ক। তাছাড়া ত্বকের পানিশূন্যতা দূর করতেও চকলেট উপকারী।


* ফ্লাভানলস এক ধরনের ফাইটোনিউট্রিয়েন্টস যা রক্তচাপ কমাতে, কলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে, হৃদরোগের ঝুঁকি কমাতে এবং রক্তের শর্করা নিয়ন্ত্রণে সাহায্য করে।


* ক্যাফেইনের সঙ্গে চকলেটের মিশ্রণ অ্যান্টি-ইনফ্লামাটারি উপাদান তৈরিতে সাহায্য করে যা শরীরে পানি জমার ঝুঁকি কমায়।


* চকলেট দিয়ে রূপচর্চা করতে চাইলে তৈরি করতে পারেন চকলেট মাস্ক। ত্বকের রংয়ের অসমতা দূর করে বলিরেখা কমাতে সাহায্য করবে এই মিশ্রণ।


প্রয়োজন হবে এক কাপের তিন ভাগের এক ভাগ কোকোয়া পাউডার, দুতিন টেবিল-চামচ মধু এবং কয়েক ফোঁটা লেবুর রস।


মিশ্রণটি মুখে ও গলায় লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।


এই মাস্ক ত্বক পরিষ্কার করে দীপ্তি ফেরাবে। চকলেট দিয়ে তৈরি মাস্ক ত্বকের কোষ ক্ষয়ের প্রক্রিয়া নিয়ন্ত্রণ করে তারুণ্য ধরে রাখতে সাহায্য করে।