বর্ষাকালে ভুলেও এগুলো খাবেন না!

সাস্থ্যকথা/হেলথ-টিপস July 8, 2017 633
বর্ষাকালে ভুলেও এগুলো খাবেন না!

বৃষ্টিমুখর বিকেল মানেই ভাজা-পোড়া, মচমচে খাবার, খিচুড়ি-ইলিশ। কিন্তু বর্ষাকালে এগুলোই নাকি সবচেয়ে বেশি এড়িয়ে চলতে হয় বলে পুষ্টিবিদরা দাবি করেছেন। জেনে নিন এই বর্ষায় কী কী খেতে পারবেন না।


ভরা বর্ষাতে সন্ধ্যাবেলায় গরম গরম মচমচে ভাজা খাবার আর চা, একেবারে জিভে জল এনে দেয়। তবে জানেন কি, বর্ষায় এই ধরনের খাবার খাওয়া মানেই বিপদ ডেকে আনা। বাতাসে মাত্রাতিরিক্ত আর্দ্রতার কারণে ডিপ ফ্রাই যে কোনও খাবারই বর্ষাকালে হজম করতে সমস্যা হয়। বর্ষাকালে ভুলেও এগুলো মুখে তুলবেন না !


চটপটি, ফুচকা টাইপের খাবার খুব পছন্দ সবার ঝাল-ঝাল মুচমুচে খাবার। কিন্তু রাস্তার ধারের দোকানের খাবার সুস্বাদু হলেও তা পেটে গেলে রোগ সংক্রমণের সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে। কারণ এর মধ্যে দেওয়া চাটনি বা মশলা আর্দ্রতার ফলে নষ্ট হয়ে থাকে। এতে সংক্রমণের সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে।


সিঙ্গারা-চপ ধরনের খাবারের ক্ষেত্রেও এটি প্রযোজ্য। চাইনিজ খাবারও এড়িয়ে চলতে হবে। বর্ষাকালের আর্দ্রতায় চাইনিজে ব্যবহার হওয়া সসগুলো খুব দ্রুত নষ্ট হয়ে যায়।


শাকটাও এসময় এড়িয়ে চলতে বলেন পুষ্টিবিদরা। কারণ সহজে পচনশীল খাদ্য বর্ষায় যত কম খাওয়া যায় সেটিই ভালো।


তাহলে এই বর্ষায় খাবেন কী ভেবে না খেয়ে বসে থাকলে হবে না। আপনি স্যুপ খাবেন। ভালো করে ধুয়ে ফল খাবেন। মাংস খাবেন। মাছও খেতে পারেন, তবে খুব বেশি না।