ধীরগতিতে বন্ধ হচ্ছে কম্পিউটার?

কম্পিউটার টিপস 8th Jul 17 at 8:27am 885
Googleplus Pint
ধীরগতিতে বন্ধ হচ্ছে কম্পিউটার?

কাজ শেষে কম্পিউটার শাটডাউন করছেন, কিন্তু বন্ধ হতে সময় নিচ্ছে? সাধারণত কম্পিউটার শাটডাউন দ্রুত হয়ে থাকে। কিন্তু কখনো সেটি বন্ধ হতে সময় নিতে পারে।

কম্পিউটারের র্যামে ডেটা ওভার ফ্লো হয়ে পেজ ফাইলে নতুন ডেটা তৈরি করে এবং সেটি হার্ড ড্রাইভে অবস্থান করে। ফলে বন্ধ হতে সময় বেশি নেয়। যদি এটি শাটডাউন হওয়ার আগেই পরিষ্কার করা নেওয়া যায়, তাহলে কম্পিউটার বন্ধ হতে সময় কম নেবে। এ সমস্যা দূর করতে স্টার্ট মেনু থেকে Run প্রোগ্রাম চালু করুন। এখানে regedit.exe লিখে এন্টার বোতাম চাপুন।

এবার HKEY_LOCAL_MACHINE থেকে SYSTEM-এ গিয়ে CurrentControlSet-এ যান। এখানে Control থেকে Session Manager-এ ক্লিক করে Memory Management খুলুন।

ডান পাশের তালিকা থেকে ClearPageFileAtShutdown-এ দুই ক্লিক করে খুলুন। এখানে Value Data ঘরে যদি 1 লেখা থাকে, তাহলে সেটিকে মুছে ০ (শূন্য) লিখে ওকে করুন।

যদি ০ (শূন্য) থাকে তাহলে শুধু ওকে করে বের হয়ে আসুন। জেনে রাখা ভালো পেজ ফাইল কম্পিউটারের নিরাপত্তার ব্যাপারগুলো প্রদর্শন করে। তাই বুঝেশুনে কাজ করতে হয়। এ ক্ষেত্রে অন্য কোনো কাজ না করে সি-ক্লিনার সফটওয়্যার দিয়ে রেজিস্ট্রি এডিটর ক্লিন করে নিলে ভালো ফল পাওয়া যায়।

Googleplus Pint
Like - Dislike Votes 47 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)