উইন্ডোজ আটের ৮ টিপস

কম্পিউটার টিপস 7th Jul 17 at 3:24pm 1,225
Googleplus Pint
উইন্ডোজ আটের ৮ টিপস

লগ-ইন ছাড়াই কম্পিউটার চালু

কম্পিউটার দ্রুত চালু করা যায় ইউজারনেম এবং পাসওয়ার্ড ব্যবস্থা অচল করে দিয়ে। Win key + R বাটন চেপে রানে গিয়ে netplwiz লিখে এন্টার চাপুন। User Accounts থেকে Users must enter a user name and password to use this computer থেকে টিক তুলে দিয়ে OK চাপলে লগ-ইন ছাড়াই কম্পিউটার চালু হবে।

কম্পিউটার বন্ধ

শর্টকাটে কম্পিউটার বন্ধ করতে চাইলে Windows key + I বাটন একসঙ্গে চেপে Shut Down বা Restart চাপতে হবে।

অ্যাপ্লিকেশন খুঁজে নেওয়া

উইন্ডোজ আটে অ্যাপ্লিকেশন খুঁজে নিতে পর্দার নিচের অংশ থেকে All Apps নির্বাচন করুন। এ ছাড়া স্টার্ট মেন্যুতে গিয়ে নির্দিষ্ট অ্যাপের নাম লিখে দিলে সেটি পাওয়া যায়।

ছবি পাসওয়ার্ড

উইন্ডোজ আটের মজার একটি সুবিধা হচ্ছে, যেকোনো ছবিকে পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করা যায়। এটি চালু করতে Win key + I বাটন একসঙ্গে চেপে Change PC settings-এ ক্লিক করুন। নিচে ডান দিক থেকে Users ট্যাবে গিয়ে Sign-in options থেকে Create a picture password চাপুন। এখান থেকে যেকোনো ছবি নির্বাচন করে যে অংশকে পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করতে চান সেই অংশ দেখিয়ে দিয়ে OK করুন। পাসওয়ার্ড হিসেবে যে অংশ নির্বাচন করেছিলেন এখন থেকে সেটিতে ক্লিক করলেই কাজ হবে।

পর্দার ছবি

যেকোনো সময়ের পর্দার ছবি নিতে কি-বোর্ড থেকে PrtSCr কি চাপলে সেটি স্বয়ংক্রিয়ভাবে My Pictures ফোল্ডারে Screenshot.png নামে যোগ হয়ে যাবে।

লক স্ক্রিন ডিজেবল

লক স্ক্রিন অচল রাখতে Win key + R বাটন চেপে রানে গিয়ে এখানে REGEDIT লিখে এন্টার করুন। এই ডিরেক্টরি খুঁজে নিন HKEY_LOCAL_MACHINE > SOFTWARE\/Policies\/Microsoft\/Windows\/Personalization (Personalization না থাকলে নতুন করে তৈরি করুন)। বাঁয়ের দিক থেকে Personalization এ ক্লিক করে New > DWORD Value গিয়ে NoLockScreen নামে একটি ডি-ওয়ার্ড বানিয়ে নিন। এবার NoLockScreen দুই ক্লিক করে খুলে Value ঘরে 1 লিখে OK করলে পরবর্তীতে কম্পিউটার চালু হলে আর লক পর্দা আসবে না। আবার আনতে চাইলে Value ঘরে 0 লিখে দিতে হবে।

গেম ফোল্ডার

Start screen-এ game আইকনে ডান ক্লিক করে নিচে থেকে Open file location নির্বাচন করলে ইনস্টল থাকা গেম খুঁজে নেওয়া যাবে।

সব ফোল্ডার দেখা

কম্পিউটারে ক্লিক করে View\/Options এ গিয়ে Show all folders-এ টিক চিহ্ন দিয়ে OK চাপলে সব ফোল্ডার দেখা যাবে।

Googleplus Pint
Like - Dislike Votes 46 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)