প্রতিদিন সকালে যেসব কারনে ডিম খাওয়া প্রয়োজন

সাস্থ্যকথা/হেলথ-টিপস July 5, 2017 1,568
প্রতিদিন সকালে যেসব কারনে ডিম খাওয়া প্রয়োজন

হাই কোলেস্টেরল থাকলে চিকিৎসক খাদ্য তালিকা থেকে ডিম কেটে দেন। কখনও কুসুম ফেলে শুধু সাদা অংশ খাওয়ার নির্দেশ থাকে। কিন্তু আপনি যদি নিয়মিত ব্যায়াম করেন তাহলে আপনার একটির পরিবর্তে ৫টি ডিম খাওয়ার নির্দেশনাও থাকে। ডায়েটে ডিম আবশ্যক একটি খাদ্য।


এতো গেল নানা নিয়মের কথা। তবে একজন সুস্থ স্বাভাবিক মানুষের জন্য প্রতিদিন একটি ডিম খাওয়া আবশ্যক। প্রতিদিন সকালে একটি ডিম আপনার জন্য কী কী উপকারিতা বয়ে আনবে তার একটি তালিকা দেখে নিন।


১) সারাদিনের শক্তি যোগান দেবে। সারাদিন যত শক্তি দরকার ডিমই সেটি আপনাকে দেবে।


২) দৃষ্টিশক্তির উন্নতি ঘটে। ডিমে উপস্থিত অ্যান্টি-অক্সিডেন্ট, লুটিন এবং জিয়েক্সসেনথিন নামে বেশ কিছু উপকারি উপাদান দৃষ্টিশক্তির উন্নতিতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। সেই সঙ্গে ছানি হওয়ার আশঙ্কাও কমায়।


৩) মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধি পায়: বুদ্ধির জোর বারাতে কে না চায় বলুন! আপনিও যদি সেই দলে থাকেন, তাহলে কাল সকাল থেকেই ডিম খাওয়া শুরু করুন। আসলে ডিমে উপস্থিত বেশ কিছু পুষ্টিকর উপাদান মস্তিষ্কের ক্ষমতা মারাত্মক বাড়িয়ে দেয়।


৪) ওজন কমবে। ডিম খেলে ওজন বাড়ে না। বরং কমে! পেনিংটন বায়োমেডিকাল রিসার্চ সেন্টারের করা এক গবেষণায় একথা প্রমাণিত হয়ে গেছে যে সকাল সকাল ডিম খেলে দিনের অনেকটা সময় পর্যন্ত ক্ষিদে পায় না। ফলে খাওয়ার পরিমাণ কমতে শুরু করে। সেই সঙ্গে শরীরে মাত্রাতিরিক্ত ক্যালরি জমার সম্ভাবনাও হ্রাস পায়।


৫) প্রোটিনের ঘাটতি দূর করে। ডিমে উপস্থিত অ্যালবুমিন নামে এক ধরনের প্রোটিন পেশির গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।


সূত্র: টাইমস অব ইন্ডিয়া।