গরমে কী খাবেন

সাস্থ্যকথা/হেলথ-টিপস June 30, 2017 743
গরমে কী খাবেন

পুরো মাস রোজা ‍রাখার পরে ঈদের দিন থেকেই প্রায় সবাই বেশ বেশিই খাচ্ছি। তাও আবার বেশির ভাগই রিচফুড। এদিকে গরমে অনেকেই অসুস্থও হচ্ছেন। আসলে এই গরমে সুস্থতার জন্য আমাদের খাদ্যাভাস আগে ঠিক করতে হবে।


পানি

সুস্থ-সুন্দর শরীর ও ত্বকের জন্য প্রয়োজনীয় উপাদানগুলোর মধ্যে অন্যতম হচ্ছে পানি। এটি ত্বকের আর্দ্রতা বৃদ্ধিতে সহায়তা করে। বিশেষ করে গরমের সময় সুস্বাস্থ্যের জন্য পানি পান করা একান্ত জরুরি। প্রতিদিন অন্তত দুই লিটার পানি পান করুন। বাইরে যাওয়ার সময় অবশ্যই এক বোতল পানি সঙ্গে রাখুন। বাইরে থেকে ফিরে খুব বেশি ঠাণ্ডা পানি পান করবেন না।


সরাসরি পানি পান করুন। পানীয়(বোতলজাত জুস, কোমল পানীয়) পান করা থেকে বিরত থাকুন।


প্রোটিন

প্রতিদিনের খাদ্য তালিকায় পর্যাপ্ত পরিমাণ মাছ, বাচ্চা মুরগীর মাংস, সয়াবিন, পনির, খাদ্যশস্য, মটর, কলাই, মসুর, দুধ, শিম রাখুন। রেড মিট শরীরের জন্য ভালো নয় আর গরমে এসব খাবার খেলে আরও অসস্তি হতে পারে, তাই গরমে রেড-মিট না খেলেই ভালো।


কার্বোহাইড্রেটস

লাল চাল, লাল আটা, আলু, চিনি এবং মধু কার্বোহাইড্রেটস বা শর্করার উৎস। তবে সাদা চিনি এবং রিফাইন্ড ময়দা না খাওয়াই ভালো।


ভিটামিন

সুস্থ থাকতে প্রচুর পরিমাণে ভিটামিন সমৃদ্ধ ফল খেতে হবে। লেবু, আম, তরমুজ, পেঁপে, গাজর যত ইচ্ছা খেতে পারেন।


ফাইবার

ফাইবার বা আঁশ জাতীয় খাদ্য আমাদের শরীরের জন্য অত্যন্ত প্রয়োজন। লাউ, লাল চাল, লাল, আটা ফাইবারের বড় উৎস।


খাবারে নিয়মিত টাটকা সবজির সালাদ রাখবেন।


ঘামের মাধ্যমে যে তরল বের হয়ে যায়, তা পূরণের জন্য লেবুর শরবত, ডাবের পানি এবং চিনি ছাড়া ঘরে তৈরি তাজা ফলের জুস পান করুন।


বাইরের ভাজা খাবারকে তো একেবারেই না বলতে শিখুন এই গরমে। আর ঘরের রান্নায়ও তেল মশলা কমিয়ে হালকা খাবার খেয়েই সুস্থ ও তৃপ্ত থাকুন।