রোগ প্রতিরোধক্ষমতা বাড়ানোর আট উপায়

সাস্থ্যকথা/হেলথ-টিপস June 29, 2017 769
রোগ প্রতিরোধক্ষমতা বাড়ানোর আট উপায়

রোগব্যাধি থেকে সুরক্ষা পেতে রোগ প্রতিরোধক্ষমতা ভালো থাকা জরুরি। এতে ঠান্ডা, ফ্লু ইত্যাদি সমস্যা থেকে সহজেই রেহাই পাওয়া যায়। রোগ প্রতিরোধক্ষমতা ভালো থাকার কারণে অনেক সময় ক্যানসারের মতো রোগের সঙ্গেও লড়াই করা সহজ হয়। রোগ প্রতিরোধক্ষমতা বাড়ানোর কিছু উপায় জানিয়েছে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট ফেমিনা।


▶ভিটামিন ডি


এই মিনারেল হাড়কে মজবুত করে। এ ছাড়া এর অনেক গুণ রয়েছে। এটি রোগ প্রতিরোধক্ষমতা বাড়াতে সাহায্য করে। সকালের সূর্যের আলো ভিটামিন ডির একটি বড় উৎস। তাই ভিটামিন ডি পেতে সকালে সূর্যের আলোর কাছে যান। এ ছাড়া খুব বেশি সানস্ক্রিন ব্যবহার করা এড়িয়ে চলুন। এতে ত্বকের ভিটামিন ডি তৈরির ক্ষমতা নষ্ট হয়ে যায়।


▶রসুন


রসুন রোগ প্রতিরোধক্ষমতা বাড়াতে কাজ করে। অনেক রোগ সারাতে এটি চমৎকার ঘরোয়া সমাধান। প্রতিদিন সকালে কাঁচা রসুন খেতে পারেন।


▶গ্রিন টি, ক্যামোমিল টি


শরীরের রোগ প্রতিরোধক্ষমতা বাড়াতে গ্রিন টি ও ক্যামোমিল টি খেতে পারেন। এর মধ্যে রয়েছে অনেক বেশি অ্যান্টি অক্সিডেন্ট। এই উপাদানটি রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায় এবং নিরাময়ে সাহায্য করে।


▶হালকা ব্যায়াম


প্রতিদিন হালকা ব্যায়াম রোগ প্রতিরোধক্ষমতা বাড়াতে কাজ করে। এ ক্ষেত্রে হাঁটুন, যোগব্যায়াম করুন।


▶প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলুন


প্রক্রিয়াজাত অস্বাস্থ্যকর খাবার, চর্বিজাতীয় খাবার এবং অতিরিক্ত লবণজাতীয় খাবার এড়িয়ে চলুন। এসব খাবার শরীরের ক্ষতি করে; ওজন বাড়ায়, কিডনির রোগ তৈরি করে।


▶পর্যাপ্ত বিশ্রাম নিন


প্রতিদিন সাত থেকে আট ঘণ্টার ঘুম প্রাপ্ত বয়স্কদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।


▶দই খান


দইয়ের মধ্যে রয়েছে ভালো ব্যাকটেরিয়া। এটি বিভিন্ন রোগ প্রতিরোধে সাহায্য করে। তাই খাদ্যতালিকায় এই খাবারটি রাখুন।