রাতে চা পানে লিভার থাকবে সুস্থ!

সাস্থ্যকথা/হেলথ-টিপস June 19, 2017 660
রাতে চা পানে লিভার থাকবে সুস্থ!

হার্টের পরই লিভার (যকৃৎ) শরীরের দ্বিতীয় বৃহত্তম অঙ্গ। লিভার শরীরে বিপাকে কাজ করে। এটি রক্ত পরিষ্কার করে আমাদের সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই অঙ্গটিই আমাদের শরীর থেকে সব ময়লা বের করে দেয়।


লিভার শরীরকে দূষণমুক্ত করে, কিন্তু এটাকে দেখার জন্য কেউ নেই। তাই তো এই অঙ্গটিকে সচল ও সুস্থ রাখতে আমাদের একটু বেশি সচেতন হওয়া উচিত।


রাতে ঘুমিয়ে থাকা অবস্থায় লিভার আমাদের শরীরে কাজ করে। আর তাই তো সবার রাতে ভালো ঘুম হওয় জরুরি। আর চিকিৎসকরাও এ ব্যাপারে বেশ গুরুত্ব দিয়ে থাকেন।


বিশেষজ্ঞদের মতে, জীবনাচরণ ও খাদ্যাভ্যাসের প্রভাবে লিভারে সমস্যা দেখা দিতে পারে। অ্যালকোহল সেবনকারী এবং স্থূল ব্যক্তিদের মধ্যে লিভার অকার্যকর (ফেইলিউর) হওয়ার ঝুঁকি ৭৫ শতাংশ। শুধু বড়রা লিভার রোগে আক্রান্ত হন তা কিন্তু নয়, শিশু-কিশোররাও এ রোগে আক্রান্ত হতে পারে।


তাই সবার শরীরের দূষিত পদার্থ বের করতে অঙ্গে পর্যাপ্ত পানি মজুত থাকা প্রয়োজন। শরীর সুস্থ রাখতে প্রয়োজন মতো পানি তো অবশ্যই খেতে হবে, সেই সঙ্গে লিভারকে ডিটক্সিফাই করে সুস্থ রাখতে রাতে বিশেষ কিছু পানীয় পান করা যেতে পারে।


কারণ পানীয় লিভারকে দূষণমুক্ত করে। ফলে সার্বিকভাবে শরীরও ভালো থাকে।


তাহলে আসুন লিভার সুস্থ রাখে এমন কয়েকটি পানীয়র নাম জেনে নিই;


লেবু-পানি : লেবুপানিতে ভিটামিন সি ও নিউট্রিয়েন্টস থাকে। এটি এ্যানার্জি বাড়ায়। তাই এই পানীয় যদি রোজ রাতে শোয়ার আগে পান করা যায় তাহলে লিভার পরিষ্কার থাকে।


ক্যামোমিল চা : এই চায়ে প্রচুর পরিমাণে সেসকুইটারপেন ল্যাকটোন নামে এক ধরনের উপাদান আছে, যা লিভার পরিষ্কার রাখতে সাহায্য করে।


লোটাস-চা : স্ট্রেস এবং অ্যাংজাইটি কমানোর পাশাপাশি লিভারকে ভালো রাখতে দারুন কাজ করে লোটাস-চা।


গোলাপ-চা : এই চা রোজ পানে লিভার তো ভালো থাকেই, সেই সঙ্গে স্ট্রেস এবং ডিপ্রেশন কমিয়ে রাতে চোখে ঘুম এনে দেবে।


পিপারমিন্ট-চা : রাতে ঘুমানোর আগে এই চা পানে যেমন হজম শক্তি বাড়ে, তেমনি লিভারও চাঙ্গা হয়ে ওঠে।


বেরি-চা : এই চা শরীরে ক্ষতিকর বিষাক্ত রক্ত বা টক্সিন বের করে অথবা বের করে দেয়ার প্রক্রিয়াকে আরও দ্রুত করে।


যবের-চা : এতে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল এবং প্রোটিন থাকে। তাই এই বিশেষ ধরনের চা নিয়মিত পান করলে লিভারও সুস্থ থাকে।