নিউ ইয়র্কে নগ্ন হলেন প্রায় ২০০ মডেল

সাধারন অন্যরকম খবর June 12, 20171,849
নিউ ইয়র্কে নগ্ন হলেন প্রায় ২০০ মডেল

নিউ ইয়র্কের টাইম স্কয়ারের সামনে প্রায় ২০০ মডেল একত্র হয়ে তাদের পেইন্ট করা সম্পূর্ণ নগ্ন দেহ প্রদর্শন করেন। ‘বডি নোটস’ নামের এই আর্ট উৎসবে নানা বয়সের এবং নানা বর্ণের মানষগুলো নগ্নতাকে উদযাপন করেন। ‘হিউম্যান কানেকশন আর্টস’ আয়োজিত এই উৎসবের শ্লোগান ছিল ‘ইতিবাচকতা ও গ্রহণযোগ্যতা বাড়াও’। পরবর্তীতে নগ্ন মডেলরা গ্রুপ ছবি তোলার জন্য নিউইয়র্ক এর টিকেটিএস বুথ এর সামনে জড়ো হয়।


স্ট্রিট আর্টিস্ট এ্যান্ডি গোলাব বলেন, ‘এরা নিজেদের নগ্ন দেহ দিয়েই নিজেকে প্রকাশ করছে পাশাপাশি কথা বলেও নিজেদের মতামত ব্যক্ত করছে।সুতরাং এটা আসলে তারা নিজেরা কেমন তা সুস্পষ্টভাবে প্রকাশের একটা সুযোগ করে দিয়েছে। আর এটা তারা কোনো লজ্জানুভূতি ছাড়াই করছে।


‘নগ্নতা’ তাদের ভেতরে আসলে একটা প্রতীক হিসেবে কাজ করছে যে ‘নিজে কী’ বা ‘আমি মানুষটা বাইরে যেমন ভেতরেও তেমন’ তা বোঝানোর জন্য। একদিকে হয়তবা তাদেরকে নগ্ন হিসেবে খুব হাস্যকর ও অর্থহীন মনে হতে পারে, কিন্তু অন্যদিক তারা সমাজে এক গভীর প্রভাব ফেলতে পেরেছে।’



নিউ ইয়র্কের টাইম স্কয়ারের টিকেটিএস বুথের সামনে নগ্ন মডেলদের গ্রুপ ছবি। ছবি: সংগৃহীত


নগ্নতার এই উৎসবে প্রতিটি মানুষই ভিন্ন ভিন্ন রঙে নিজেকে রাঙিয়েছেন। ফলতঃ তারা এর মাঝেও বর্ণের ঊর্ধ্বে এক সভ্য মানসিকতাকে উপস্থাপন করেছেন।


‘কেন নগ্ন শরীর গুরুত্বপূর্ণ?’ এই প্রশ্নের জবাবে গোলাব বলেন, ‘কেন নয়; সমস্যা কোথায়? এটাকে আমরা সবাই উপভোগ করছি কেননা এটি একটি অসাধারণ পন্থা যা আমাদের উদ্বেগ প্রকাশ করছে এবং এতেই আমরা অনেক বেশি খুশী। তাছাড়া এটা নিয়ে এত বেশি চিন্তিত বা বিচার করার কোনো কিছুই নেই। তার চেয়ে বরং এই অনুভূতিটা গুরুত্বপূর্ণ যে, আমরা মানুষ।’