মাল্টায় হোক স্বাস্থ্যকর ইফতার

ফলের যত গুন June 7, 2017 826
মাল্টায় হোক স্বাস্থ্যকর ইফতার

তাপমাত্রা কিছুটা কমলেও দিনের দৈর্ঘ্য বাড়ছেই। তাই অনেকক্ষণ সংযমের পর এমন দিনে ইফতারে চাই পুষ্টি ও স্বাস্থ্যকর খাবার। বিশেষজ্ঞরা বলছেন, ইফতারে ভাজাপোড়া না খাওয়াই ভালো।


বরং বুদ্ধিমানের কাজ হবে ফলমূলে মনোযোগী হওয়া। তাই রমজানজুড়ে পাঠকদের জন্য তুলে ধরা হচ্ছে বিভিন্ন ফলের পুষ্টিগুণ। আজ থাকছে পরিচিত ফল মাল্ট


কিডনি

এই ফল কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি কমায়। নিয়মিত খেলে কিডনিও সুস্থ থাকে।


কোলেস্টেরল

এতে আছে হেসপেরিডিন আর পেকটিন। এগুলো দেহের ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমায়।


গ্লুকোজ নিয়ন্ত্রণ

মাল্টায় অতি সামান্য ক্যালোরি থাকে। এ কারণে এই ফল বেশি খেলেও কোনো সমস্যা নেই। খুব কার্যকরভাবে রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করতে সক্ষম।


আর্থ্রাইটিস

প্রতিদিন এক গ্লাস মাল্টার রস আর্থ্রাইটিসের ঝুঁকি থেকে আপনাকে মুক্তি দিতে পারে। এতে আছে রিউম্যাটয়েড আর্থ্রাইটিস প্রতিরোধী অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান।


রক্তচাপ

এর হেসপেরিডিন এবং ম্যাগনেসিয়াম উচ্চ রক্তচাপ সামলাতে বেশ কার্যকর। এর ভিটামিন ‘সি’ রক্তে শ্বেত কণিকার সংখ্যা বাড়ায়, যা দেহের রোগ প্রতিরোধক্ষমতা শক্তিশালী করে। ধমনিতে রক্তপ্রবাহ বাধাগ্রস্ত হতে পারে বিভিন্ন কারণে। অনেক সময় এর দেয়াল শক্ত হয়ে যায়। তবে তা ঘটতে দেয় না উচ্চমাত্রার ভিটামিন ‘সি’। ধমনির স্থিতিস্থাপকতা রক্ষা করে শক্তি জোগায় মাল্টা।


হজম

মাল্টায় আছে উচ্চমানের ফাইবার। এটি হজমে সহায়ক। অন্যান্য খাবারের হজমে সহায়ক উপাদান নিঃসরণেও ভূমিকা রাখে মাল্টা।


ক্যান্সার প্রতিরোধী

মাল্টায় একটি উপাদান মেলে, যার নাম ডি-লিনোনেন। সাধারণ অন্যান্য সিট্রাস ফলে এটি পাওয়া যায়। কোলন ক্যান্সার ছাড়াও ফুসফুস, ত্বক, স্তন ইত্যাদির ক্যান্সার প্রতিরোধে ঢাল হয়ে ওঠে এই উপাদান।


হৃদরোগ

মাল্টার ফাইবার, হেসপিরিডিন আর ফোলেট হৃদযন্ত্রের যত্ন নেয়। প্রতিদিন একটি করে মাল্টা আপনাকে সুস্থ হৃদযন্ত্র দিতে সক্ষম।


দাঁতের যত্ন

মাল্টায় আছে প্রচুর ক্যালসিয়াম। ফলে হাড়ের ও দাঁতের স্বাস্থ্য নিয়ে আর চিন্তা নেই।