মাখন তৈরির সহজ উপায়

রেসিপি টিপস May 28, 2017 862
মাখন তৈরির সহজ উপায়

খাবারের স্বাদ বাড়াতে মাখনের বিকল্প নেই। স্বার আর পুষ্টিতে ভরা মাখন সকালের নাস্তায় অনেকেই খেয়ে থাকেন। সেসব মাখন বাজার থেকে কিনে আনা হয়। কিন্তু বাজার থেকে কেনা মাখনে পুষ্টিগুণ নাও থাকতে পারে। আপনি খুব সহজেই ঘরে বসে তৈরি করে নিতে পারেন মাখন। আর সেজন্য প্রয়োজন মাত্র দুটি উপকরণ। চলুন জেনে নেই-


উপকরণ : দুধের সর অথবা মালাই, পানি।


প্রণালি : প্রতিদিনের দুধ থেকে মালাই বা দুধের সর আলাদা করে জমিয়ে রাখুন। নরমাল ফ্রিজে এই মালাই ২-৩ দিন রাখতে পারবেন। তবে ড্রিপ ফ্রিজে এটি ১০-১৫ দিন পর্যন্ত সংরক্ষণ করতে পারবেন। এবার একটি ফুড প্রসেসর নিন।


ফুড প্রসেসরে মালাই দিয়ে দিন। এর সাথে আধা কাপ পানি দিয়ে ব্লেন্ড করুন (একটি বড় বোলের এক বোল দুধের সর বা মালাইয়ের জন্য আধকাপ পানি)।


২ মিনিট ব্লেন্ড করুন। ব্যস তৈরি হয়ে গেল মাখন। মাখন কিছুটা শক্ত করতে চাইলে এতে বরফ পানি মিশিয়ে আবার ব্লেন্ড করুন। এতে মাখন জমাট বাঁধবে। আপনি যদি মাখন লবাণক্ত করতে চান, তবে এর সাথে এক চিমটি লবণ দিয়ে দিতে পারেন। এবার একটি পাত্রে মাখন ঢেলে নিন। মাখন হাত দিয়ে বল বানিয়ে বাড়তি পানি বের করে ফেলুন। এই বাটার মিল্ক আপনি বিভিন্ন রান্নায় ব্যবহার করতে পারবেন। এবার ফ্রিজে রেখে সংরক্ষণ করুন।