সবজি ও ফল থেকে রাসায়নিক দূর করার ৬ উপায়

টুকিটাকি টিপস May 25, 2017 752
সবজি ও ফল থেকে রাসায়নিক দূর করার ৬ উপায়

সুস্বাস্থ্যের জন্য প্রতিদিন ফল ও সবজি খাওয়া উচিত। কিন্তু ভয়ংকর ব্যাপার হচ্ছে, ফল ও সবজি সুস্বাস্থ্যের পরিবর্তে উল্টো আমাদের স্বাস্থ্য হানির কারণ হয়ে উঠেছে।


বাজারের বেশিরভাগ ফল ও শাকসবজি রাসায়নিকে ভরপুর। কিন্তু আমরা তা অনুধাবন করতে না পারায় অনিচ্ছাকৃতভাবে আসলে একপ্রকার বিষ খাচ্ছি। ফল ও শাকসবজিতে ব্যবহৃত রাসায়নিকের ফলে বিভিন্ন রোগ হতে পারে।


ফল ও সবজি থেকে রাসায়নিক ধুয়ে ফেলার সহজ ৬টি উপায় এ প্রতিবেদনে তুলে ধরা হল।


১. গরম পানি দিয়ে ধুয়ে নিন


বাজার থেকে যেকোনো ধরনের ফল ও সবজি কেনার পর তা খাওয়ার আগে গরম পানি দিয়ে ধুয়ে নিন। বেশি গরম বা ঠাণ্ডা পানি সম্পূর্ণভাবে রাসায়নিক দূর করে না। তাই হালকা গরম পানি ব্যবহার করুন। ফল ও সবজির ওপরে থাকা মোম, আঠা ও অন্যান্য রাসায়নিক ধুয়ে দূর করে দিতে পারে উষ্ণ গরম পানি।


২. লবণ পানি দিয়ে ধুয়ে নিন


একটি বড় পাত্রের মধ্যে পানি নিয়ে তাতে আধা চা-চামচ লবণ মিশিয়ে সেই পানি দিয়ে ফল ও সবজি ধুয়ে নিন। লবণ-পানি দিয়ে ধোয়ার পর আবার পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন।


৩. ভিনেগার মিশ্রিত পানিতে ডুবিয়ে রাখুন


রাসায়নিক দূর করার সেরা সমাধান হচ্ছে- ভিনেগার মিশ্রিত পানিতে ফল ও সবজি ডুবিয়ে রাখা। বড় একটি পাত্রে পানি নিয়ে ১ চা-চামচ ভিনেগার মিশিয়ে সেই পানিতে ফল ও সবজি ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পর কলের পানি দিয়ে আবার ধুয়ে নিন।


৪. খোসা ফেলে দিন


যেসব ফল ও সবজির খোসা ফেলে দেওয়া যায়, সেগুলোর খোসা ফেলে দিন। যেমন পেঁয়াজ, আলু, অ্যাভাকাডো, আপেল, আদা, আম, গাজর, মূলা ইত্যাদি। প্রথমত এসব ফল ও সবজি ধুয়ে নিন, তারপর খোসা ফেলে দিন। খোসা ছাড়ানোর পর আবারো ধুয়ে নিন।


৫. নিজস্ব ক্লিনার তৈরি করুন


১ টেবিল-চামচ লেবুর রসে ২ টেবিল-চামচ বেকিং সোডা যোগ করে ভালোভাবে মেশান। এবার এতে ১ কাপ পানি যোগ করুন। এই মিশ্রণটি ফল ও সবজিতে স্প্রে করুন। পরবর্তীতে ব্যবহারের জন্য সংরক্ষণ করুন।


৬. কাপড়ে মুছুন


পানি দিয়ে ফল ও সবজি ধুয়ে ফেলুন, এরপর একটি পরিষ্কার কাপড় দিয়ে ফল ও সবজি ভালো করে মুছে ফেলুন।


তথ্যসূত্র : লিফটার