শ্যাম্পু করার সময়....

রূপচর্চা/বিউটি-টিপস May 21, 2017 666
শ্যাম্পু করার সময়....

প্রথমে আপনার মাথার ত্বকের ধরন বুঝে শ্যাম্পু বাছাই করতে হবে। বাজারে নানা ব্র্যান্ডের শ্যাম্পু পাওয়া যায়। সেখান থেকে ভালোমানের এবং মেয়াদ আছে কিনা তা দেখে শ্যাম্পু কিনতে হবে। অনেকে চুল অল্প ভিজিয়ে সরাসরি এর গোড়ায় শ্যাম্পু ঘষতে থাকেন। এটি ঠিক নয়। এতে চুলের গোড়া নরম হয়ে যেতে পারে, আবার চুল পড়া ও খুশকির সমস্যা দেখা দিতে পারে।


সাধারণ তাপমাত্রার পানি দিয়ে শুরুতে চুল ভালোভাবে ভিজিয়ে নিতে হবে। এরপর ছোট একটি বাটিতে শ্যাম্পুর সঙ্গে সামান্য পরিমাণ পানি মেশাতে হবে। তারপর এ মিশ্রণ চুলের আগা থেকে শুরু করে গোড়া পর্যন্ত লাগাতে হবে। আঙুল দিয়ে এক মিনিটের মতো আলতো করে ঘষার পর ফেনার পরিমাণ কমে এলে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।


এ সময় মোটা দাঁতের চিরুনি দিয়ে চুল অাঁচড়াতে পারেন। এতে খুশকি ও চুলের গোড়ার ময়লা সহজে পরিষ্কার করা যায়। দ্বিতীয় দফায় একইভাবে শ্যাম্পু ব্যবহার করতে হবে। তারপর ভালোভাবে পানি দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে। কোনোভাবেই চুলে যেন শ্যাম্পু না থাকে তা খেয়াল রাখতে হবে। চুলের ভেতরে আঙুল দিয়ে বিলি কেটে পর্যাপ্ত পানির সাহায্যে তা পরিষ্কার করতে হবে। এর কোনো বিকল্প নেই। তা না হলে সমস্যা থেকে রেহাই পাওয়া অসম্ভব। এবার চুল চেপে পানি ঝরিয়ে নিন।