ওয়ালপেপার ক্যামেরা !

নতুন প্রযুক্তি April 16, 2016 1,739
ওয়ালপেপার ক্যামেরা !

কোনো স্থানের নিরাপত্তার অন্যতম অনুষঙ্গ হলো ক্যামেরা, যার মাধ্যমে দূর থেকেও ওই স্থান ২৪ ঘণ্টাই পর্যবেক্ষণে রাখা সম্ভব। তবে এরও দুর্বলতা আছে। কোনো স্থান বা কক্ষে কয়েকটি ক্যামেরা লাগালেও অনেক সময়ই কিছু অংশ এর আওতার বাইরে থাকে। এমন সমস্যা দূর করতে আসছে ‘ওয়ালপেপার’ ক্যামেরা।


যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক ওয়ালপেপার ক্যামেরা নিয়ে গবেষণা করছেন। এই ক্যামেরা ব্যবস্থায় একটি সরল তলের ওপর অনেকগুলো ক্যামেরা থাকবে। তাই কোনো স্থান বা কক্ষের কোনো অংশ বাদ পড়ার আশঙ্কা নেই।


গবেষকরা বলেন, প্রচলিত নিরাপত্তা ক্যামেরার বড় ত্রুটি হলো একটি নির্দিষ্ট দিকেই এটি মুখ করা থাকে। এ ছাড়া সহজেই এসব ক্যামেরার অবস্থান বোঝা যায়। কিন্তু ওয়ালপেপার ক্যামেরা ব্যবস্থায় অনেক ক্যামেরা থাকবে, যা সম্পূর্ণ স্থান বা কক্ষ পর্যবেক্ষণে রাখা নিশ্চিত করবে। আর বাইরে থেকে এটি দেখতে স্বাভাবিক ওয়ালপেপারের মতোই হবে। তাই কেউ সহজে বুঝতে পারবে না সেখানে কোনো ক্যমেরা রাখা হয়েছে।


ওয়ালপেপার ক্যামেরা ব্যবস্থার গবেষকরা বলেন, স্বাভাবিক নিরাপত্তা ক্যামেরার চেয়ে এটি ভিন্ন। এর সঙ্গে বরং মানুষের দৃষ্টির মিল পাওয়া যায়। মানুষের চোখে দৃষ্টিতে নির্দিষ্ট সময় বা কিছুক্ষণের ছবি যেভাবে ধরা পড়ে, একই ভাবে ছবি ও ভিডিও ধরা পড়বে ওয়ালপেপার ক্যামেরা ব্যবস্থায়।


গবেষকরা বলেন, প্রচলিত ব্যবস্থার বাইরে গিয়ে ছবি ও ভিডিও ধারণের যন্ত্র তৈরির চেষ্টা করছেন তাঁরা। কাগজ বা এমন কোনো পাতলা ক্যামেরা ব্যবস্থা তৈরি সম্ভব হলে, এটি কোনো বস্তুর ওপরের অংশে, মোড়কে বা গাড়ির বাইরের অংশে লাগানো যাবে।