রূপচর্চায় নারিকেলের দুধ

রূপচর্চা/বিউটি-টিপস May 17, 2017 651
রূপচর্চায় নারিকেলের দুধ

চুল ও রূপের যত্নে নারিকেলের দুধ ব্যবহার করতে পারেন নিয়মিত। এতে রয়েছে ভিটামিন বি৬, ভিটামিন সি, ভিটামিন বি৩, ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস ও ম্যাগনেসিয়ামসহ বিভিন্ন পুষ্টিগুণ যা ত্বক ও চুল সুন্দর করে। ত্বকের দাগ দূর করার পাশাপাশি চুল উজ্জ্বল ও ঝলমলে করে নারিকেলের দুধ। জেনে নিন রূপচর্চায় নারিকেলের দুধ ব্যবহার করবেন কীভাবে-


▶ফেসওয়াশ হিসেবে


নারিকেল দুধের সাহায্যে নিজেই তৈরি করে নিতে পারেন ফেসওয়াশ। ১ কাপ নারিকেলের দুধের সঙ্গে ১ চা চামচ মধু ও ১ চা চামচ গ্লিসারিন মেশান। ভালো করে ঝাঁকিয়ে ফ্রিজে সংরক্ষণ করুন। ফেসওয়াশটি চক্রাকারে ঘষুন ত্বকে। ১০ মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি নিয়মিত ব্যবহার করলে ত্বক হবে উজ্জ্বল।


▶কন্ডিশনার হিসেবে


চুল ঝলমলে করতে নারিকেল দুধের কন্ডিশনার ব্যবহার করুন। এক কাপ নারিকেল দুধের সঙ্গে আধা কাপ লেবুর রস ও ১ চা চামচ মধু মেশান। মিশ্রণটি মাথার তালু ও চুলে লাগান। ১ ঘণ্টা পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। চুল হবে নরম ও সুন্দর।


▶স্ক্রাব হিসেবে


ত্বকের মরা চামড়া দূর করতে ব্যবহার করতে পারেন নারিকেল দুধের স্ক্রাব। একটি আদা কুচি করে ১ চা চামচ মধু, আধা চিমটি হলুদ ও ১ চা চামচ নারিকেলের দুধ মেশান। মিশ্রণটি ত্বকে ঘষে ঘষে লাগান। ১০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।


▶মেকআপ রিমুভার হিসেবে


অলিভ অয়েলের সঙ্গে নারিকেলদের দুধ মিশিয়ে তৈরি করুন মেকআপ রিমুভার। মিশ্রণে তুলা ভিজিয়ে ত্বকের মেকআপ তুলে ফেলুন।


▶ক্লিনজার হিসেবে


১ চা চামচ টক দইয়ের সঙ্গে ১ চা চামচ নারিকেলের দুধ মেশান। ১ চা চামচ গ্লিসারিন ও ১ চা চামচ লেবুর রস মিশিয়ে নেড়ে নিন ভালো করে। মিশ্রণটি ত্বকে ম্যাসাজ করে কিছুক্ষণ অপেক্ষা করুন। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন ত্বক। এটি প্রাকৃতিক ক্লিনজার হিসেবে দূর করবে ত্বকের ময়লা।


▶ফেসপ্যাক হিসেবে


ত্বকের দাগ দূর করে নারিকেল দুধের ফেসপ্যাক। ১ চা চামচ নারিকেল দুধের সঙ্গে ১ চা চামচ চন্দন গুঁড়া মেশান। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন ১০ মিনিট। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।


▶রোদে পোড়া ত্বকের যত্নে


১ কাপ নারিকেল দুধের সঙ্গে গোলাপজল মিশিয়ে স্প্রে বোতলে নিন। ফ্রিজে সংরক্ষণ করুন মিশ্রণটি। রোদে পোড়া ত্বকে স্প্রে করে ১০ মিনিট অপেক্ষা করুন। পানি দিয়ে ধুয়ে ফেলুন।


তথ্য: বোল্ডস্কাই