ত্বকের যত্নে শসা ও মুলতানিমাটি কতটা কার্যকর?

রূপচর্চা/বিউটি-টিপস May 16, 2017 677
ত্বকের যত্নে শসা ও মুলতানিমাটি কতটা কার্যকর?

সব ধরনের ত্বকের যত্নে শসা একটি কার্যকর প্রাকৃতিক উপাদান। আর মুলতানি মাটিতে রয়েছে প্রচুর পরিমাণে মিনারেলস। এটি ত্বককে পরিষ্কার ও উজ্জ্বল রাখতে সাহায্য করে। এই গ্রীষ্মে ত্বকের যত্নে শসা ও মুলতানি মাটি নিয়মিত ব্যবহার করে আপনি পেতে পারেন সুন্দর একটি ত্বক।

শসা ও মুলতানি মাটির তৈরি চারটি ফেইস প্যাকের পরামর্শ দিয়েছে সৌন্দর্য বিষয়ক ওয়েবসাইট ডাই হেলথ রেমিডি। চলুন এক নজর দেখে নেওয়া যাক।


→ ফেইস প্যাক ১

উপাদান

শসা

মুলতানি মাটি

লেবুর রস


প্রস্তুত প্রণালি

শসা ও মুলতানি মাটির এই ফেইস প্যাকটি তৈলাক্ত ত্বকের জন্য বিশেষ উপকারী। একটি পাত্রে আধা চামচ শসা নিয়ে থেঁতলে নিন। আর তাতে মেশান ২ চা চামচ মুলতানি মাটি এবং ২-৩ ফোঁটা লেবুর রস। ভালো করে মিশিয়ে মিশ্রণটি মুখে ও ঘাড়ে লাগিয়ে শুকিয়ে এলে ধুয়ে ফেলুন। একদিন পর পর এই প্যাকটি ত্বকে ব্যবহার করতে পারেন।


→ ফেইস প্যাক ২

উপাদান

শসা

মুলাতানি মাটি

কাঠবাদাম

তরল দুধ


প্রস্তুত প্রণালি

শুষ্ক ত্বকের যত্নে এই প্যাকটি ব্যবহার করুন। একটি শসা, ২ টেবিল চামচ মুলতানি মাটি, ২-৩ টি কাঠবাদাম, তরল দুধ দিয়ে ব্ল্যান্ডারে ব্ল্যান্ড করুন। ব্ল্যান্ড করার আগে বাদামগুলোকে পানি বা দুধে ভিজিয়ে হালকা নরম করে নিন। ত্বককে পরিষ্কার, মসৃণ ও কোমল রাখতে পেস্টটি প্রতিদিন মুখে ব্যবহার করুন।


→ ফেইস প্যাক ৩

উপাদান

শসা

মুলতানি মাটি

মেথি পাউডার


প্রস্তুত প্রণালি

ব্রণের সমস্যা দূর করতেও শসা ও মুলতানি মাটি অনেক উপকারী উপাদান। একটি পাত্রে মাঝারি আকারের শসা থেঁতলে নিন। তাতে ২ টেবিল চামচ মুলতানি মাটি ও ১ চা চামচ মেথি পাউডার ভালো করে মিশিয়ে নিন। পেস্টটি মুখে লাগিয়ে ১৫-২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার ব্রণের সমস্যা কমাতে সাহায্য করবে।


→ ফেইস প্যাক ৪

উপাদান

শসা

মুলতানি মাটি

ডাবের পানি


প্রস্তুত প্রণালি

ত্বকের কালচে ভাব ও দাগ দূর করতে এই ফেইস প্যাক সাহায্য করবে। একটি পাত্রে এক টেবিল চামচ শসার পেস্ট নিয়ে তাতে ২ টেবিল চামচ মুলতানি মাটি ও আধা কাপ ডাবের পানি মিশিয়ে ঘন পেস্ট করে মুখে ও ঘাড়ে লাগিয়ে রাখুন। এই প্যাক নিয়মিত ব্যবহারে সুন্দর ও উজ্জ্বল ত্বক পেতে পারেন।