চুলকে সুন্দর এবং ঝলমলে করবে নারকেলের এই ৫ প্যাক

রূপচর্চা/বিউটি-টিপস May 16, 2017 637
চুলকে সুন্দর এবং ঝলমলে করবে নারকেলের এই ৫ প্যাক

চুলের যত্নে নারকেলের তেলের জুড়ি নেই। রুক্ষ, মলিন, প্রাণহীন চুলকে এক নিমিষে ঝলমলে, স্বাস্থ্যজ্বল করে তোলে নারকেল তেল। নারকেলে তেলে আছে প্রাকৃতিক ময়েশ্চারাইজার, প্রোটিন, ফ্যাটি অ্যাসিড, ভিটামিন বি, ভিটামিন সি, জিং, পটাশিয়াম রয়েছে যা চুলের পুষ্টি যুগিয়ে চুলকে করে তোলে নরম কোমল। সাধারণত চুলে সরাসরি নারকেল তেল লাগানো হয়। এই নারকেল তেলকে আরো বেশি শক্তিশালী করে তোলা সম্ভব এরসাথে কিছু উপাদান মিশিয়ে। নারকেল তেলের কিছু প্যাক যা চুলকে করবে মজবুত।


১। নারকেল তেল এবং লেবুর রস

১ চা চামচ লেবুর রস, দুই টেবিল চামচ নারকেল তেল ভাল করে মিশিয়ে নিন। ভাল করে ম্যাসাজ করে চুলের গোঁড়া থেকে সম্পূর্ণ চুলে লাগান। এভাবে সারারাত রাখুন। সকালে চুল শ্যাম্পু করে ফেলুন।


নারকেল তেলের এই প্যাকটি চুলের খুশকি দূর করার সাথে সাথে চুলকে নরম ও সিল্কি করে তুলবে।


২। নারকেল তেল ও ডিমের হেয়ার প্যাক

চুলের দৈর্ঘ্য অনুযায়ী কুসুম গরম নারকেল তেল, ডিমের কুসুম, মধু মিশিয়ে নিন। এবার এটি খুব ভাল করে পুরো চুলে ম্যাসাজ করুন। প্রয়োজনে হাতের পরিবর্তে হেয়ার ব্রাশ ব্যবহার করুন। শাওয়ার ক্যাপ দিয়ে মাথা ঢেকে রাতে ঘুমাতে যান। এভাবে সারারাত রাখুন। সকালে শ্যাম্পু করে ফেলুন। দেখবেন চুলের রুক্ষতা একদম চলে গেছে।


ডিমের কুসুমে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে যা চুলের গোড়া মজবুত করে তোলে। আর নারকেল তেল হল প্রাকৃতিক ময়েশ্চারাইজার যা চুলকে নরম, কোমল করে তোলে। চুল পড়া রোধ করতেও এই প্যাকটি অনেক বেশি কার্যকরী।


৩। নারকেল তেল,বাদাম দুধের হেয়ার প্যাক

২ টেবিল চামচ কাঠ বাদাম দুধ, ১ চা চামচ মধু, ২ টেবিল চামচ নারকেল তেল মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এবার এই প্যাকটি চুলের গোড়া থেকে শুরু করে সম্পূর্ণ চুলে লাগান। এভাবে সারা রাত থাকুন। সকালে শ্যাম্পু করে ফেলুন।


এই প্যাকটি সব ধরণের চুলের জন্য প্রযোজ্য। অনেক বেশি ক্ষতিগ্রস্ত চুলের জন্য এটি বেশ কার্যকরী। কাঠ বাদাম দুধ এবং নারকেল তেল চুল ময়েশ্চারাইজার করার পাশাপাশি চুলের গোড়া মজবুত করে থাকে।


৪। নারকেল তেল এবং মধু

এক টেবিল চামচ বিশুদ্ধ মধু এবং তিন টেবিল চামচ নারকেল তেল একসাথে মিশিয়ে নিন। এই মিশ্রণটি অল্প আঁচে জ্বাল দিতে থাকুন। কুসুম গরম হলে এটি মাথার তালুতে ম্যাসাজ করে লাগান। এটি কয়েক ঘন্টা চুলে রাখুন। তারপর শ্যাম্পু করে ফেলুন। নারকেল তেল এবং মধুর মিশ্রণ ক্ষতিগ্রস্ত চুল দ্রুত মেরামত করে তোলে।


৫। নারকেল তেল এবং আমলকী

দুই টেবিল চামচ নারকেল তেল এবং এক টেবিল চামচ শুকনো আমলকী ৫ মিনিট জ্বাল দিন। কিছুটা ঠান্ডা হলে এই মিশ্রণটি চুলে ম্যাসাজ করে লাগিয়ে নিন। সবচেয়ে ভালো রাতে এটি চুলে ব্যবহার করা। পরের দিন সকালে চুল শ্যাম্পু করে নিন। এটি সপ্তাহে দুইবার ব্যবহার করুন।