স্টার্ট মেনু থেকেই গুগলে তথ্য খোঁজা

কম্পিউটার টিপস May 7, 2017 1,336
স্টার্ট মেনু থেকেই গুগলে তথ্য খোঁজা

দরকারি নানা তথ্য খুঁজতে এবং নির্দিষ্ট বিষয়ের ওপর জ্ঞান অন্বেষণের জন্য আমরা ওয়েবে বিভিন্ন সার্চ ইঞ্জিনের সহায়তায় তা খুঁজে থাকি। এ ক্ষেত্রে ওই সার্চ ইঞ্জিনের নির্দিষ্ট ঠিকানায় গিয়ে আলাদা করে তথ্য খুঁজে নিতে হয়। ছোট একটি কাজের মাধ্যমেই তাদের নির্দিষ্ট ওয়েব ঠিকানায় না গিয়ে উইন্ডোজের স্টার্ট মেনুতে সেই বিষয় লিখে এন্টার চাপলেই আপনার কাঙ্ক্ষিত তথ্য খুঁজে পাবেন।


যা করবেন

এমনটি করা যায় উইন্ডোজ ভিস্তা ও ৭ অপারেটিং সিস্টেমে। কাজটি করতে start থেকে run গিয়ে gpedit.msc লিখে এন্টার করুন। এখানে বামের তালিকার User Configuration থেকে Administrative Templates/Windows Components গিয়ে Instant Search-এ ক্লিক করুন। এবার ডানের তালিকা থেকে custom instant search internet search provider-এ দুই ক্লিক করে সেটি খুলুন। এখানে enabled বোতাম নির্বাচন করে The String or dll resource…Instant Search Menu ঘরে Search at Google লিখুন। The URL to use when… indicated by%w ঘরে হুবুহু www.google.com/search?q=%w ঠিকানা লিখে apply এবং ok চেপে বের হয়ে আসুন। এবার run-এ গিয়ে cmd লিখে এন্টার চেপে কমান্ড প্রম্পট চালু করুন। এখানে gpupdate/force লিখে এন্টার চাপুন। কিছুক্ষণ অপেক্ষা করলে কাজটি সম্পন্ন হয়ে একটি বার্তার মাধ্যমে তা জানিয়ে দিবে। এবার কাজটি পরীক্ষা করার জন্য স্টার্ট মেনুর Search ঘরে কাঙ্ক্ষিত বিষয় লিখে Search at Google বোতাম চাপুন।


উইন্ডোজের ডিফল্ট ব্রাউজার খুলে যাবে এবং ওই বিষয়ের তথ্য সরাসরি গুগল থেকে খুঁজে নিয়ে সেটার ফলাফল দেখাবে। একই নিয়মে ইয়াহু বা উইকিপিডিয়ার তথ্য খুঁজে নেওয়া যায়। এজন্য The URL to use when… indicated by %w ঘরে ইয়াহুর জন্য search.yahoo.com/search?p=%w উইকিপিডিয়ার জন্য http://en.wikipedia.org/wiki/%w আলাদা ওয়েব ঠিকানা লিখে বাকি কাজগুলো সম্পন্ন করলে দ্রুত তথ্য খুঁজে নেয়া যাবে।