সম্মান-মর্যাদা বৃদ্ধিতে ফেরেশতাদের দোয়া লাভের আমল

ইসলামিক শিক্ষা May 2, 2017 1,001
সম্মান-মর্যাদা বৃদ্ধিতে ফেরেশতাদের দোয়া লাভের আমল

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে ইরশাদ করেন, ‘আল্লাহ তাআলার ৯৯টি গুণবাচক নাম রয়েছে; যে ব্যক্তি আল্লাহ তাআলার এ গুণবাচক নামের জিকির করবে, সে জান্নাতে যাবে।’ তাছাড়া এ গুণবাচক নামগুলোরও আলাদা আলাদা অনেক উপকার ও ফজিলত রয়েছে।


আল্লাহ তাআলার গুণবাচক নাম সমূহের মধ্যে (اَلْكَرِيْمُ) ‘আল-কারিমু’ একটি। এ পবিত্র নামের আমলে আল্লাহ তাআলা বান্দাকে সম্মানিত করেন।


(اَلْكَرِيْمُ) ‘আল-কারিমু’-এর অনেকগুলো অর্থ করা হয়েছে; আর তা হলো- ‘সবচেয়ে বড় দানশীল; যার মর্যাদা মহান; যাঁর কল্যাণ অনেক ও সর্বত্র; তিনি বিপদাপদ ও ত্রুটি থেকে মুক্ত।’


আল্লাহর গুণবাচক নাম (اَلْكَرِيْمُ) ‘আল-কারিমু’ -এর জিকিরের আমল ও ফজিলত তুলে ধরা হলো-


উচ্চারণ : ‘আল-কারিমু’


অর্থ : সবচেয়ে বড় দানশীল; যার মর্যাদা মহান; যাঁর কল্যাণ অনেক ও সর্বত্র; তিনি আপদ ও ত্রুটি থেকে মুক্ত।’


▶ফজিলত


>> যে ব্যক্তি আল্লাহ তাআলার পবিত্র গুণবাচক নাম (اَلْكَرِيْمُ) ‘আল-কারিমু’-এর জিকির করতে করতে নিজ বিছানায় ঘুমিয়ে পড়ে তবে ফেরেশতারা ওই ব্যক্তির জন্য দোয়া করতে থাকে।


>> যে ব্যক্তি আল্লাহ তাআলার পবিত্র গুণবাচক নাম (اَلْكَرِيْمُ) ‘আল-কারিমু’-এর জিকির করতে করতে নিজ বিছানায় ঘুমিয়ে পড়ে তবে ফেরেশতারা ওই ব্যক্তির জন্য দোয়া করতে থাকে এবং বলতে থাকে- (اَكْرَمَكَ اللهُ) ‘আকরামাকাল্লাহ’ অর্থাৎ আল্লাহ আপনাকে সম্মানিত ও মর্যাদাবান করুন।


বর্ণিত আছে যে-

হজরত আলি রাদিয়াল্লাহু আনহু আল্লাহ তাআলার এ পবিত্র গুণবাচক (اَلْكَرِيْمُ) আল-কারিমু’ নামটি বেশি বেশি পাঠ করতেন বিধায় (তাঁর উপাধি) তাঁকে (كَرَّمَ اللهُ وَجْهَهُ) ‘কাররামাল্লাহু ওয়াঝহাহু’ বলা হয়ে থাকে।


পরিশেষে...

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাঁর পবিত্র নাম (اَلْكَرِيْمُ) আল কারিমু-এর এ ছোট্ট আমলটি করে মর্যাদা লাভে ফেরেশতাদের দোয়া লাভের তাওফিক দান করুন। দুনিয়ার জীবনে সম্মান ও মর্যাদা দান করুন। আমিন।


সূত্রঃ জাগো নিউজ