বেহিসাবি তরুণদের টাকা বাঁচানোর জন্য...

লাইফ স্টাইল 1st May 17 at 5:09pm 449
Googleplus Pint
বেহিসাবি তরুণদের টাকা বাঁচানোর জন্য...

▶খরচের খাত নির্দিষ্ট

এ ক্ষেত্রে একটি নিয়ম আছে, যাকে বলে ‘৫০/৩০/২০ পদ্ধতি’। বোঝানো হয়েছে, আয়ের ৫০ শতাংশ প্রতিদিনের জীবন চালানোর কাজে ব্যয় করুন। থাকা-খাওয়া, চলাফেরা এবং অন্যান্য মাসিক বিল পরিশোধ করুন আয়ের অর্ধেক দিয়ে। অর্থাৎ এই অর্ধেকের মধ্যে খাতগুলো নির্দিষ্ট করুন। বিনোদনের জন্য ৩০ শতাংশ ধার্য করুন। কেনাকাটা, বাইরে খাওয়া ইত্যাদি এ খাতে পড়বে। আর বাকি ২০ শতাংশ অবশ্যই সঞ্চয় করবেন। এটা মাস শেষে কোনো সঞ্চয়ী ব্যাংক অ্যাকাউন্টে পাঠিয়ে দিন।

▶দুই কাজে দুই অ্যাকাউন্ট

যদি আপনার মাসের বেতন বা আয় কোনো ব্যাংক অ্যাকাউন্টে যায়, তবে কাজটি সুবিধাজনক হবে। মূল অ্যাকাউন্ট থেকে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ অন্য অ্যাকাউন্টে পাঠিয়ে দিন। এটা স্বয়ংক্রিয়ভাবে স্থানান্তরের পদ্ধতি প্রয়োগ করুন। দ্বিতীয় অ্যাকাউন্ট ব্যবহার করুন কেবল জরুরি প্রয়োজনে।

▶বড় কেনাকাটা মাসে একবারই

বিশেষ করে শখের বা প্রয়োজনে বড় ধরনের কেনাকাটার কথা বলা হচ্ছে। গোটা মাসের বাজার বা পোশাক ও অন্যান্য জিনিস কিনতে মাসে একবারই যাবেন। তালিকা ধরে কিনবেন। আর অবশ্যই কোনো ডিসকাউন্টের সুবিধা নেবেন। ধরুন আপনি প্রতি মাসে দুটো প্যান্ট বা শার্ট কেনেন। এটা একবারই কোনো ডিসকাউন্ট শপ থেকে নেবেন।

▶বীমা করুন

এ নিয়ে অনেকের মনে বাজে ধারণা রয়েছে। আসলে ইনস্যুরেন্স অনেক বাস্তবিক প্রয়োজন মেটাতে সক্ষম। তবে বীমাটি হতে হবে বিশ্বাসযোগ্য কোনো আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে।

▶হিসাব রাখবে প্রযুক্তি

খুঁটিনাটি সব বিষয় তো ডায়েরিতে লিখে বা মাথায় জমানো সম্ভব নয়। তাই প্রযুক্তির সহায়তা নিন। আয়-ব্যয়ের হিসাব রাখতে সক্ষম—এমন একটি অ্যাপ খুঁজে নিন।

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 21 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)