বাসার কাজে স্ত্রীকে সহযোগিতা করা বিশ্বনবির সুন্নাত!

ইসলামিক শিক্ষা April 30, 2017 997
বাসার কাজে স্ত্রীকে সহযোগিতা করা বিশ্বনবির সুন্নাত!

পারিবারিক জীবনে পুরুষের দায়িত্ব শুধু আয়-রোজগার করাই নয়; বরং পারিবারিক সুখ-শান্তির লক্ষ্যে ঘরের ভেতরেও স্ত্রী, মা ও বোনদের সহযোগিতা করা বিশ্বনবির সুন্নাত।


পরিবারের কর্তাব্যক্তি শুধু ব্যয় বহন করেই দায়িত্ব থেকে অব্যাহতি পাবেন এমনটি নয়। শুধু ব্যবসা-বাণিজ্য, চাকরি-বাকরি করবেন, কোনো সাংসারিক কাজকর্ম করতে পারবে না; এমন কোনো নির্দেশনা ইসলামে নেই।


বরং হাদিসে বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ঘরের কাজে নারীদের সহযোগিতায় উৎসাহ প্রদান করেছেন। সংসার

জীবনে প্রিয়নবি তাঁর স্ত্রীদের সহযোগিতা করেছেন, যা হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহা থেকে বর্ণনায় পাওয়া যায়-


হজরত উরওয়া রাদিয়াল্লাহু আনহু বলেন, হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহাকে অনুরূপ প্রশ্ন করা হলো; হজরত যুহরি রাদিয়াল্লাহু আনহু বলেন, হজরত আয়িশা রাদিয়াল্লাহু আনহাকে জিজ্ঞাসা করা হলো যে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর গৃহের মধ্যে কি ধরনের আচরণ করতেন?


তিনি (হজরত আয়েশা) বলেন, তোমরা যেরূপ কোনো একটি বস্তু উপরে তুলে রাখো এবং নিচে নামিয়ে রাখো; তিনিও সেরূপ করতেন। তবে সেলাই কাজ ছিল তার সবচেয়ে পছন্দনীয় কাজ।’


হাদিসের ভাষ্য অনুযায়ী সব মুসলমানের উচিত, ‘পারিবারিক কাজ-কর্মে ক্ষেত্রবিশেষ মা, বোন, স্ত্রীসহ কাজের লোকদের সহযোগিতা করা। পারিবারিক জীবনে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সুন্নাতের অনুসরণ করা।


আল্লাহ তাআলা উম্মতে মুসলিমার সব পুরুষকে পরিবারের দায়িত্ব পালনের পাশাপাশি ঘরের অভ্যন্তরীণ কাজে নারীদের সহযোগিতা করে সুন্নাতের অনুসরণ করার তাওফিক দান করুন। আমিন।