ঘরেই তৈরি করুন 'চিকেন মাঞ্চুরিয়ান'

রেসিপি টিপস 25th Apr 17 at 7:01pm 363
Googleplus Pint
ঘরেই তৈরি করুন 'চিকেন মাঞ্চুরিয়ান'

বাইরে খেতে গেলে অনেকেরই পছন্দের শীর্ষে থাকে 'চিকেন মাঞ্চুরিয়ান'। কিন্তু চাইলে তো সময় করে রোজ রোজ রেস্টুরেন্টে বসা যায় না। সময় ও অর্থেরও ব্যাপার আছে। কিন্তু আপনি চাইলে ঘরেই তৈরি করে নিতে পারেন 'চিকেন মাঞ্চুরিয়ান'।


উপকরণ

হাড়ছাড়া মুরগির বুকের মাংস- ৫০০ গ্রাম কর্ণ ফ্লাওয়ার -৪ টেবিল চামচ ময়দা - ২ টেবিল চামচ ডিম - ১টি (ফেটানো ) গোল মরিচ -১/২ চা চামচ রসুন -৬ কোয়া (মিহি কিমা) আদা- ২ টেবিল চামচ (মিহি কিমা) কাঁচা মরিচ - ৬ টি চিকেন স্টক - ১ কাপ সয়া সস -৩ চা চামচ চিনি -১/৪ চা চামচ টেস্টিং সল্ট- ১ চা চামচ পেঁয়াজ - ১ টি মাঝারি (কুচানো) পেঁয়াজ পাতা পাতা -২ টেবিল চামচ (কুচানো ) তেল - ভাজার জন্য ও পরে ৩ টেবিল চামচ লবণ-স্বাদ মতো


প্রণালী

- মুরগির মাংস ছোট টুকরো করে কেটে ধুয়ে নিয়ে তাতে ২ টেবিল চামচ কর্ণ ফ্লাওয়ার, ১/২ চা চামচ লবণ,১/২ চা চামচ গোল মরিচের গুঁড়া, ময়দা, ১ চা চামচ সয়া সস ও ফেটানো ডিম দিয়ে ভালভাবে মাখিয়ে নিন।


- প্যানে মাঝারি আঁচে ১ কাপ তেল গরম করে মাংসের টুকরা বাদামি না হওয়া পর্যন্ত ভাজুন ও ভাজা হয়ে গেলে অতিরিক্ত তেল শুষে নেবার জন্য কিচেন টিস্যুর উপরে রাখুন ।


- মাঞ্চুরিয়ান সস এর জন্য প্যানে ৩ টেবিল চামচ তেল মাঝারি আঁচে গরম করে তাতে পেঁয়াজ কুঁচি , আদা কুঁচি , রসুন কুঁচি দিয়ে হাল্কা বাদামি না হওয়া পর্যন্ত ভাজুন।


- চুলার আঁচ কমিয়ে তাতে চিকেন স্টক , বাকি সয়া সস , লবন , চিনি, গোল মরিচের গুঁড়া,টেস্টিং সল্ট দিন ও ফুটে ওঠা পর্যন্ত অপেক্ষা করুন।


- স্টক এর মধ্যে ফ্রাইড চিকেন দিয়ে ৫ মিনিট রান্না করুন। যদি সবজি দিতে চান তো এই পর্যায়ে ষ্টক শুকিয়ে গেলে দিতে পারেন। গাজর, বেবি কর্ণ, ক্যাপসিকাম ইত্যাদি দেয়া যায়।


- ১/৪ কাপ পানিতে ২ টেবিল চামচ কর্ণ ফ্লাওয়ার মিশিয়ে চিকেন এর মধ্যে দিয়ে আবার ২-৩ মিনিট রান্না করুন । কাঁচা মরিচ ও পেঁয়াজ পাতা ছিটিয়ে নামিয়ে নিন।

Googleplus Pint
Like - Dislike Votes 10 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)