এবার আসছে ভার্চুয়াল জুস!

নতুন প্রযুক্তি April 25, 2017 860
এবার আসছে ভার্চুয়াল জুস!

বর্তমান সময় ভার্চুয়াল রিয়্যালিটির যুগ, তার থেকে খাবারই বা কেন বাদ যাবে। এরই ধারাবাহিকতায় এবার আসতে চলেছে ভার্চুয়াল জুস। এটি তৈরি করেছেন সিঙ্গাপুরের একদল গবেষক।


সংবাদমাধ্যমের একটি সূত্র থেকে জানা গিয়েছে, স্বাদ ও রং জুসের মতো হলেও এটি আসলে শুধু 'পানি'। পানিতে জুসের স্বাদ আনতে ইলেক্ট্রোড আর রংয়ের জন্য এলইডি বাতি ব্যবহার করেছেন গবেষক দল।


গবেষক দলের প্রধান নিমেশা রানাসিংগে জানিয়েছেন, ‘আমদের বর্তমান ডিজিটাল যোগাযোগ ব্যবস্থায় খাদ্য ও পানীয় আদান প্রদানের ব্যবস্থা নেই যা আমদের প্রাত্যহিক জীবনে খুবই সাধারণ ব্যাপার, প্রাথমিকভাবে এর থেকেই আমাদের অনুপ্রেরণা আসে।’


ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুর এবং জাপানের কেইও ইউনিভার্সিটি’র সহযোগিতায় এনইউএস-কেইও সিইউটিই সেন্টারে এ গবেষণা চালানো হয়। এই পরীক্ষা চালানোর জন্য আপাতত জুসের টক স্বাদকে বেছে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দলটি। এই টেকনোলজিতে আসল জুসের মধ্যে একটি সেন্সর ডোবানো হয়। সেন্সরটি জুসের অম্লতা এবং রঙ ধারণ করে ব্লুটুথের মাধ্যমে ভার্চুয়াল জুস গ্লাসের রিমে লাগানো ইলেক্ট্রোড স্ট্রাইপে প্রেরণ করে।


আপাতত টক স্বাদকে বেছে নেওয়া হলেও এই প্রযুক্তিতে তিক্ত এবং নোনা স্বাদও আনা সম্ভব বলে জানা গিয়েছে। যেসব ব্যক্তি ক্যালোরি কমাতে খাবার খাওয়া নিয়ন্ত্রণ করছেন তাদের জন্য এটি সহায়ক হবে বলে মনে করা হচ্ছে।


ভার্চুয়াল এই জুস পরীক্ষা করে কয়েকজন শিক্ষার্থী জানিয়েছে, ‘এখনও এতে কিছু পরিবর্তনের প্রয়োজন রয়েছে যদিও আসল জুসের তুলনায় এতে টক কম।’