সিক্স প্যাক অ্যাবস পেতে চান? কী করবেন জেনে নিন

সাস্থ্যকথা/হেলথ-টিপস April 24, 2017 792
সিক্স প্যাক অ্যাবস পেতে চান? কী করবেন জেনে নিন

সুন্দর সুঠাম শরীর পেতে কে না চান। আর তার জন্য সারাদিনের সমস্ত ব্যস্ততার পরেও চলে শরীর চর্চা। তবে বহু মানুষ শুধুই শরীর চর্চা করে যান। কিন্তু কীভাবে শরীর চর্চা করলে তবেই সুন্দর শরীর পাবেন, সেটাই জানেন না।


সিনেমার নায়কদের দেখে অনেকেরই ইচ্ছে হয় সিক্স প্যাক অ্যাবস করার। কিন্তু প্রক্রিয়া না জানা থাকার জন্য সে ইচ্ছে স্বপ্নেই থেকে যায়। আপনার মনেও যদি তেমন কোনও সুপ্ত বাসনা থেকে থাকে, তাহলে জেনে নিন কীভাবে সিক্স প্যাক অ্যাব তৈরি করবেন-


১) প্রথমেই বলে রাখা ভালো, সিক্স প্যাক অ্যাব জিমে তৈরি হয় না। তৈরি হয় রান্নাঘরে। ৭০ শতাংশ সঠিক পরিমান খাবার এবং ৩০ শতাংশ শরীর চর্চার ফলেই সিক্স প্যাক অ্যাবস পাওয়া সম্ভব।


২) খাবারের তালিকায় অবশ্যই প্রোটিন রাখবেন বেশি পরিমানে। মাছ, মাংস, ডিম প্রোটিনের খনি। এছাড়া অ্যাভোক্যাডো, বাদাম, বাদামের মাখন, অলিভ অয়েল, নারকেলে যে ফ্যাট থাকে, তা শরীরের জন্য উপকারী।


৩) শরীর চর্চার আগে এবং পরে কী খাবার খাবেন, তা শরীর চর্চার ধরণের উপর নির্ভর করে। শরীর চর্চার পরে কলা-বাদাম-দুধ দিয়ে তৈরি প্রোটিন শেক খান।


৪) ব্রাউন রাইস, পাস্তা এবং সব্জিতে যে কার্বস থাকে, তা অবশ্যই ডায়েটে প্রয়োজনীয়। শরীরের ওজন অনুযায়ী প্রতি ০.৪ কেজিতে ২ থেকে ৩ গ্রাম কার্বস খাওয়া প্রয়োজন।


৫) প্রত্যেক ৩ থেকে ৪ ঘণ্টা অন্তর খাবার খাওয়া দরকার। অল্প পরিমানে খাবার বেশি বারে খান।


৬) এক দিনে আপনার ওজনের প্রতি কেজিতে ০.৮ গ্রাম করে প্রোটিন খান।


৭) বেশি পরিমানে জল খাওয়া দরকার। জল খাওয়ার কোনও নির্দিষ্ট পরিমান নেই। প্রতি ২০ কেজিতে ২ লিটার জল খাওয়া প্রয়োজন।


৮) দিনের শেষ খাবারটিতে মিডিয়াম ফাইবার এবং বেশি জলীয় খাবার রাখতে হবে। এর কারণ, যখন আপনি ঘুমিয়ে পড়বেন, তখন জল খেতে পারবেন না। অথচ শরীরের জলের প্রয়োজন হবে।


৯) দিনের শেষ খাবারে মাছ রাখার চেষ্টা করবেন। কারণ, মাছ হালকা খাবার। মাছে প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড এবং প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড থাকে। -জিনিউজ