চুল ও ত্বকের যত্নে নারিকেল তেল

রূপচর্চা/বিউটি-টিপস 23rd Apr 17 at 4:40pm 489
Googleplus Pint
চুল ও ত্বকের যত্নে নারিকেল তেল

প্রাকৃতিকভাবে সুন্দর ত্বক ও ঝলমলে চুল পেতে চাইলে দৈনন্দিন রূপচর্চায় নারিকেল তেল রাখা চাই। এতে কোনও ক্ষতিকারক কেমিক্যাল নেই। চুলের রুক্ষতা দূর করতে সপ্তাহে দুইবার ব্যবহার করুন নারিকেল তেল। ত্বকের যত্নেও এটি অতুলনীয়। নারিকেল তেল প্রাকৃতিকভাবে ময়েশ্চারাইজ করে ত্বক। জেনে নিন চুল ও ত্বকের যত্নে নারিকেল তেল ব্যবহার করবেন কীভাবে-


▶চুলের যত্নে


অপরিশোধিত নারিকেল তেল মাথার তালু ও চুলে ঘষে ঘষে লাগান। শাওয়ার ক্যাপ দিয়ে ঢেকে নিন চুল। ২ ঘণ্টা অপেক্ষা করুন। চাইলে সারারাতও তেল রেখে দিতে পারেন চুলে।


পরদিন শ্যাম্পু দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। প্রয়োজনে কয়েকবার ব্যবহার করুন শ্যাম্পু। চুল থেকে তেল পুরোপুরি দূর হলে প্রাকৃতিক কন্ডিশনার ব্যবহার করুন। সপ্তাহে দুইবার তেল ব্যবহার করলে ঝলমলে ও উজ্জ্বল হবে চুল।


যাদের চুল শুষ্ক তারা চুলে মেহেদি ব্যবহারের আগে কয়েক চামচ নারিকেল তেল মিশিয়ে নিন। চুলের রুক্ষতা দূর হবে।


নারিকেল তেল সামান্য গরম করে চুল ও মাথার ত্বকে ম্যাসাজ করুন। গরম পানিতে তোয়ালে ডুবিয়ে নিংড়ে নিন। গরম তোয়ালে দিয়ে জড়িয়ে নিন চুল।


১৫ মিনিট পর তোয়ালে খুলে আধা ঘণ্টা অপেক্ষা করুন। শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।


▶ত্বকের যত্নে


ত্বকে সামান্য পানি ছিটিয়ে নিন। নরম ব্রাশে নারিকেল তেল নিয়ে ধীরে ধীরে ঘষুন ত্বক। এটি ত্বকের মরা চামড়া দূর করবে। সপ্তাহে একবার এভাবে স্ক্রাব করুন ত্বক।


নারিকেল তেলে তুলা ভিজিয়ে উঠাতে পারেন ত্বকের মেকআপ। মেকআপ দূর হলে ফেসওয়াশ দিয়ে ধুয়ে নিন ত্বক।


আপনার ত্বক শুষ্ক হলে গোসলের পর নারিকেল তেল ঘষে নিন ত্বকে। দূর হবে রুক্ষতা। গোসলের পানিতে নারিকেল তেল মিশিয়ে নিলেও উপকার পাবেন।


আঙুলে সামান্য নারিকেল তেল নিয়ে চোখের আশেপাশের ত্বকে ঘষুন। এটি চোখের আশেপাশের বলিরেখা দূর করবে।


ফাটা ঠোঁটে নিয়মিত ব্যবহার করতে পারেন নারিকেল তেল।


তথ্য: উইকিহাউ

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 26 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)