চোর-ডাকাতের পেরেশানি থেকে মুক্ত থাকার আমল

ইসলামিক শিক্ষা April 22, 2017 983
চোর-ডাকাতের পেরেশানি থেকে মুক্ত থাকার আমল

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে ইরশাদ করেন, ‘আল্লাহ তাআলার ৯৯টি গুণবাচক নাম রয়েছে; যে ব্যক্তি আল্লাহ তাআলার এ গুণবাচক নামের জিকির করবে, সে জান্নাতে যাবে।’ তাছাড়াও এ গুণবাচক নামগুলোর আলাদা আলাদা অনেক উপকার ও ফজিলত রয়েছে।


আল্লাহ তাআলার গুণবাচক নাম সমূহের মধ্যে (اَلْحَسِيْبُ) ‘আল-হাসিবু’ একটি। এ পবিত্র নামের আমলের বরকতে আল্লাহ তাআলা মানুষকে চোর, ডাকাত, দুশমন ও হিংসুকের পেরেশানি থেকে মুক্ত রাখেন।


(اَلْحَسِيْبُ) ‘আল-হাসিবু’-এর অর্থ হলো- তাঁর বান্দার জন্য তিনি যথেষ্ট; যার থেকে তারা কখনো অমুখাপেক্ষী নয়। তিনি তাঁর বান্দার জন্য হিসাবকারী। বিশেষ করে, ‘সর্বাবস্থায় যথাযথ ব্যবস্থাকারী এবং কিয়ামতের দিবসে হিসাব গ্রহণকারী।’


আল্লাহর গুণবাচক নাম (اَلْحَسِيْبُ) ‘আল-হাসিবু’ -এর জিকিরের আমল ও ফজিলত তুলে ধরা হলো-


উচ্চারণ : ‘আল-হাসিবু’

অর্থ : তিনি তাঁর বান্দার জন্য হিসাবকারী; সর্বাবস্থায় যথাযথ ব্যবস্থাকারী এবং কিয়ামতের দিবসে হিসাব গ্রহণকারী’


▶ফজিলত


>> যদি কোনো ব্যক্তি চোর, ডাকাত, শত্রু বা কোনো হিংসুকের অকল্যাণকে ভয় করে তবে সে যেন আল্লাহ তাআলার পবিত্র গুণবাচক নাম (اَلْحَسِيْبُ) ‘আল-হাসিবু’-এর জিকির করে।


>> কোনো ব্যক্তি যদি চোখের আঘাতের ব্যাথ্যায় হয়রান হয়ে যায়, সে যেন সকাল ও সন্ধ্যা (حَسْبِيَ اللهُ الْحَسِيْبُ) ‘হাসবিয়াল্লাহুল হাসিবু’ ১৭ বার পাঠ করে; তবে আল্লাহ তাআলা সব অকল্যাণ ও পেরেশান থেকে মুক্তি প্রদান করবেন।


পরিশেষে...

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাঁর মোবারক নাম (اَلْحَسِيْبُ) আল হাসিবু-এর এ ছোট্ট আমলটি করে চোর, ডাকাত, শত্রুর দুশমনি ও হিংসুকের হিংসা থেকে রক্ষা পাওয়ার পাশাপাশি চোখের পীড়া থেকে মুক্ত থাকার তাওফিক দান করুন। আমিন।


সূত্রঃ জাগো নিউজ